ad720-90

‘ডাবল কি এনক্রিপশন’ দেখালো মাইক্রোসফট


গ্রাহকের সবচেয়ে গোপন ডেটার সুরক্ষা দেবে এই প্রযুক্তি। নিজের এনক্রিপশন কি’র নিয়ন্ত্রণ থাকবে গ্রাহকের কাছেই।

এক ব্লগ পোস্টে নতুন এই প্রযুক্তির ডেমো দেখিয়েছে মাইক্রোসফট। গ্রাহকের ডেটার সুরক্ষায় দুইটি এনক্রিপশন কি থাকবে মাইক্রোসফট ৩৬৫-এ। একটি কি’র নিয়ন্ত্রণ থাকবে গ্রাহকের কাছে, অন্যটি মাইক্রোসফটের কাছে।

মাইক্রোসফট ৩৬৫-এর জেষ্ঠ্য পরিচালক আলিয়াম রায়ানি বলেন, “অননুমোদিত কেউ যদি এই ডেটা দেখতে চান, তাহলে দুইটি কি’র দখলই নিতে হবে, আপনার ডেটা এবং কি মাইক্রোসফটের কাছে থাকবে না, যা আপনার ডেটার গোপনতা এবং নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে।”

এ ধরনের সংবেদনশীল ডেটার ক্ষেত্রে প্রায়ই বিশেষ নীতিমালা থাকে বিভিন্ন সংস্থার, বিশেষভাবে আর্থিক খাতের সংস্থাগুলোর। ফলে এনক্রিপশন কি’র নিয়ন্ত্রণ অবশ্যই সংস্থাগুলোর কাছে থাকা উচিত।

গ্রাহক তার পছন্দমতো জায়গায় ডাবল কি এনক্রিপশন সেবা হোস্ট করতে পারবেন বলে জানিয়েছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটি বলছে, “ক্লাউডে অত্যন্ত সংবেদনশীল ডেটা সরিয়ে রাখতে পারবেন গ্রাহক এবং আপনার কাছে কি’র পুরো নিয়ন্ত্রণ থাকায় তৃতীয় পক্ষের কেউ এই ডেটায় প্রবেশ করতে পারবে না, সে বিষয়ে আত্মবিশ্বাসী থাকতে পারবেন।”

জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) এবং হেলথ ইন্সুরেন্স পোর্টেবেলিটি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্ট (এইচআইপিএএ) -এর মতো সংস্থাগুলোর মান এবং নীতিমালার দাবি মেটাতেও মাইক্রোসফটকে সহায়তা করবে এই ডাবল কি এনক্রিপশন প্রযুক্তি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar