ad720-90

এলজি বলছে হুয়াওয়ের ৫জি যন্ত্রাংশে 'ঝুঁকি নেই'


হুয়াওয়ের ৫জি যন্ত্রাংশ ব্যবহারকারী একমাত্র দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান এলজি ইউপ্লাস। এলজি ইলেকট্রনিকস মালিকানাধীন প্রতিষ্ঠানটি বলছে হুয়াওয়ের যন্ত্রাংশে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই।

নিরাপত্তার প্রশ্নেই চলতি সপ্তাহের শুরুতে মার্কিন সাইবার এবং আন্তর্জাতিক যোগাযোগ এবং তথ্য নীতিমালা বিভাগের ডেপুটি অ্যাসিস্টেন্ট সেক্রেটারি রবার্ট স্ট্রেইয়ার বলেছেন, এলজিসহ অন্যান্য প্রতিষ্ঠান যারা হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করছে তাদের অন্য কোনো ‘বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠানের’ যন্ত্রাংশের দিকে যাওয়া উচিত।

৫জি নেটওয়ার্কের যন্ত্রাংশ সরবরাহকারী হিসেবে শীর্ষে রয়েছে হুয়াওয়ে। অনেকদিন ধরেই যুক্তরাষ্ট্র দাবি করছে, প্রতিষ্ঠানের যন্ত্রাংশের মাধ্যমে হুয়াওয়ের হাত দিয়ে সাইবার গুপ্তচরবৃত্তি চালাতে পারে চীন। আর, এমন দাবি বরাবরই নাকচ করে আসছে হুয়াওয়ে।

মার্কিন কর্মকর্তার মন্তব্যের জবাবে এলজি ইউপ্লাস বলছে, চীনের প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি তাদের যন্ত্রাংশের নিরাপত্তা প্রমাণ করেছে। এতে ইঙ্গিত পাওয়া যাচ্ছে হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে না প্রতিষ্ঠানটি, মন্তব্য এসেছে আইএএনএস-এর প্রতিবেদনে।

এলজি ইউপ্লাস মুখপাত্র বলেন, “নিরাপত্তা দিতে ক্যারিয়ার এবং যন্ত্রাংশ সেবাদাতা প্রতিষ্ঠান তাদের সাধ্যমতো সব কিছু করেছে।”

প্রতিষ্ঠান দু’টির বাণিজ্যিক অংশীদারিত্ব বিবেচনা করে দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা বলছেন, হুয়াওয়ের পণ্য ছাড়ার সিদ্ধান্ত নিলে অনেক কিছু হারাতে পারে এলজি ইউপ্লাস।

কোরিয়া ইনস্টিটিউট ফর ইন্ডাস্ট্রিয়াল ইকোনোমিকস অ্যান্ড ট্রেড-এর গবেষক কিম জং-কি বলেন, “৪জি এলটিই সেবার জন্য হুয়াওয়ের পণ্য ব্যবহার করেছে এলজি ইউপ্লাস, তাই ৫জি’র জন্য অন্য প্রতিষ্ঠানের দিকে গেলে যন্ত্রাংশ সমর্থনজনিত সমস্যায় পড়তে পারে তারা।”

বর্তমানে শুধু হুয়াওয়ে নয় স্যামসাং, নোকিয়া এবং এরিকসনসহ অন্যান্য প্রতিষ্ঠানের ৫জি যন্ত্রাংশ ব্যবহার করছে এলজি ইউপ্লাস।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar