ad720-90

এবার ইউরোপিয়ান ইউনিয়নকে আদালতে নিলো ফেইসবুক


নিজ কর্মীদের গোপনতা রক্ষায় লুক্সেমবার্গের জেনারেল কোর্টের হস্তক্ষেপ চেয়েছে ফেইসবুক। ফিনান্সিয়াল টাইমসের সূত্র ধরে রয়টার্সের প্রতিবেদন বলছে, ফেইসবুকের দাবি, ইউরোপিয়ান ইউনিয়ন গণহারে যেভাবে তথ্য চাইছে তা সামাজিক মাধ্যমটির কর্মীদের গোপনতার জন্য হুমকি।

ফেইসবুকের অভিযোগ, ইউরোপিয়ান ইউনিয়ন নিয়ন্ত্রকরা চলমান অ্যান্টিট্রাস্ট তদন্তের পরিসীমার বাইরে এমন সব তথ্য চাইছেন যা চলমান তদন্তের আওতায় পড়ে না। এ বিষয়ে ফেইসবুক এবং ইউরোপিয়ান ইউনিয়ন তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

ফেইসবুক কীভাবে ডেটা সংগ্রহ করে এবং সেখান থেকে আয় করে তা জানতে তদন্ত করছে ইউরোপিয়ান ইউনিয়ন। এ ছাড়াও ফেইসবুক একচেটিয়া আধিপত্য বিস্তার করে প্রতিদ্বন্দ্বীদের জন্য বাধা তৈরি করছে কি না তা নিয়ে চলছে ইউরোপিয়ান ইউনিয়নেরই পৃথক আরেকটি তদন্ত।

তদন্তের স্বার্থে মার্চ থেকে ইউরোপিয়ান ইউনিয়নের নির্বাহী কাঠামো ইউরোপিয়ান কমিশনকে ১৭ লাখ পৃষ্ঠার নথি দিয়েছে ফেইসবুক। এর মধ্যে আভ্যন্তরীন ইমেইল-ও রয়েছে।

তবে, ইউরোপিয়ান ইউনিয়ন এতে সন্তুষ্ট নয়। পরিস্থিতির সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, “বড় প্রশ্ন”, “বিনামূল্যে”, “আমাদের জন্য ভালো হবে না” এবং “শাটডাউন” –এর মতো শব্দ বা শব্দসমষ্টি রয়েছে এমন সমস্ত নথি চেয়ে বসেছে সংস্থাটি।

জবাবে ফেইসবুকের দাবি বলছে, এ শব্দ বা শব্দসমষ্টি অনেক বড় পরিসর জুড়ে রয়েছে এবং এতে কর্মীদের ব্যক্তিগত তথ্য উঠে আসতে পারে।

ইউরোপিয়ান ইউনিয়নের কর্মকর্তারা অবশ্য সাফ বলে দিয়েছেন, অ্যান্টিট্রাস্ট তদন্তের সাধারণ নিয়মই তারা অনুসরণ করছেন এবং ব্যক্তিগত তথ্যের ব্যাপারে কোনো আগ্রহ নেই তাদের।

ফেইসবুকের অভিযোগে যৌক্তিকতা আছে কি না, সে সিদ্ধান্ত এখন জেনারেল কোর্টের। এ বছরের সেপ্টেম্বর নাগাদ মামলার শুনানি শুরু হতে পারে।

এরকম ঘটনা এবারই প্রথম নয়, এর আগে ইউরোপিয়ান ইউনিয়নের বিরুদ্ধে মামলা ঠুকেছিল মার্কিন চিপ নির্মাতা কোয়ালকম। কিন্তু ওই মামলায় সফল হতে পারেনি প্রতিষ্ঠানটি।    





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar