ad720-90

টিকটক কিনতে আলোচনায় মাইক্রোসফট


রয়টার্স জানাচ্ছে, রোববারই আনুষ্ঠানিকভাবে নিজেদের আগ্রহের কথা প্রকাশ করেছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প টিকটক নিষিদ্ধের পরিকল্পনা পাল্টে ৪৫ দিনের মধ্যে প্রতিষ্ঠান দু’টিকে চুক্তির সুযোগ দিয়েছেন। এরপরই আগ্রহের কথা প্রকাশ করলো মাইক্রোসফট।

টিকটকের এই আংশিক অধিগ্রহণের মাধ্যমে ফেইসবুক এবং স্ন্যাপের মতো সামাজিক মাধ্যমগুলোর সঙ্গে সরাসরি প্রতিযোগিতার সুযোগ পাবে মাইক্রোসফট। যুক্তরাষ্ট্রের টিকটকের গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি।

এদিকে টিকটকের কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডের কার্যক্রম কিনতে আগ্রহ প্রকাশ করেছে মাইক্রোসফট মালিকানাধীন পেশাদারদের সামাজিক মাধ্যম লিংকডইন।

আলোচনার বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স। তবে, সোমবার অভ্যন্তরীণ চিঠিতে কর্মীদেরকে বাইটড্যান্স প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ঝ্যাং ইমিং জানিয়েছেন, একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা শুরু করেছে তারা। ওই প্রযুক্তি প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেননি তিনি।

চিঠিতে প্রতিষ্ঠানটি আরও বলছে, কমিটি অন ফরেইন ইনভেস্টমেন্ট ইন দ্য ইউনাইটেড স্টেটস (সিএফআইইউএস)-এর শর্তে সম্মতি দেয়নি বাইটড্যান্স। মার্কিন কার্যক্রম থেকে পুরোপুরি আলাদা হতে হবে টিকটককে, এমন শর্ত দিয়েছিলো সিএফআইইউএস।

সিএফআইইউএস-এর শর্ত না মানলেও চিঠিতে বাইটড্যান্স বলছে, “বর্তমান পরিবেশের জন্য আমরা এই সিদ্ধান্ত বুঝতে পারছি।”

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি বাইটড্যান্স।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar