ad720-90

পম্পেও: চীনা সফটওয়্যারের ব্যাপারে ব্যবস্থা নেবেন ট্রাম্প


বিবিসি’র প্রতিবেদন বলছে, টিকটক “সরাসরি চীনা কমিউনিস্ট পার্টিকে ডেটা দিচ্ছে” বলেও অভিযোগ তুলেছেন পম্পেও।

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের টিকটক নিষিদ্ধ করার ঘোষণার একদিন পরেই এমন মন্তব্য করলেন পম্পেও। তবে, চীনা সরকারের সঙ্গে ডেটা শেয়ার বা চীন সরকার দ্বারা নিয়ন্ত্রণের অভিযোগ অস্বীকার করেছে টিকটক।

ফক্স নিউজকে এক সাক্ষাৎকার দেওয়ার সময় মাইক পম্পেও বলেন, “রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হবে, চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সংযুক্ত এমন সফটওয়্যারের” ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরও জানান, এ ধরনের অসংখ্য প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে ব্যবসা করছে যারা চীনা সরকারের কাছে তথ্য পাচার করতে পারে। এরকম ডেটার মধ্যে রয়েছে ফেশিয়াল রিকগনিশন প্যাটার্ন, ঠিকানা, ফোন নম্বর এবং কনট্যাক্ট।

“প্রেসিডেন্ট ট্রাম্প ‘যথেষ্ট’ বলেছেন এবং আমরা এটি ঠিক করবো।” – যোগ করেছেন পম্পেও।

এদিকে, অনেক রিপাবলিকান সেনেটর টিকটকের মার্কিন মালিকানা অন্য প্রতিষ্ঠানের কাছের বিক্রির পরিকল্পনায় সম্মতি দিয়েছেন। “সঠিক উত্তর কী হতে পারে? মাইক্রোসফটের মতো মার্কিন প্রতিষ্ঠানের হাতে টিকটকের নিয়ন্ত্রণ নেওয়া। এতে দুই কূল রক্ষা হবে। প্রতিযোগিতাও বাঁচিয়ে রাখা যাবে, আবার চীনা কমিউনিস্ট পার্টির হাত থেকে ডেটাও বাঁচানো যাবে।” – টুইটারে লিখেছেন সিনেটর লিন্ডসি গ্রাহাম।

এরই মধ্যে টিকটক কেনার জন্য আলোচনায় বসার খবর নিশ্চিত করেছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা রোববার এ ব্যাপারটি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনাও করেছেন।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar