ad720-90

সব ড্যানিশ মিউজিক গায়েব: গুগলের ওপর চটেছে ডেনমার্ক


চলতি বছর অগাস্টের শুরুতে ইউটিউবের ড্যানিশ সাইট থেকে ড্যানিশ শিল্পীদের সব মিউজিক সরিয়েছে গুগল। লাইসেন্সিং সংস্থা কোডার সঙ্গে কপিরাইট নিয়ে দর কষাকষিতে ব্যর্থ হয়ে মিউজিকগুলো সরিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

বিবৃতিতে ডেনমার্কের সংস্কৃতি মন্ত্রী জয় মোগেনসেন বলেন, “ড্যানিশ মিউজিকের বন্টনের ক্ষেত্রে এটি একটি বড় বাধা, কপিরাইট নিয়ে দ্বন্দ্বের কারণে ড্যানিশ মিউজিক সরিয়েছে ইউটিউবের মতো প্রভাবশালী প্ল্যাটফর্ম।”

“কতো জন শিল্পীকে এবং কীভাবে তাদেরকে মূল্য দেওয়া হয়েছে তা গুগলকে স্পষ্ট করতে হবে এবং অধিকার ও ন্যায্য মীমাংসার জন্য তারা কী করতে পারে” সে বিষয়টিও জানাতে হবে বলে জানিয়েছেন মোগেনসেন।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ড্যানিশ বাজারে গুগলের ভূমিকা নিয়ে আলোচনা করতে সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের জন্য সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটিকে আমন্ত্রণ জানাবেন তিনি।

গত সপ্তাহেই গুগলের ড্যানিশ ডিজিটাল স্টোর থেকে একটি অ্যাপও নিষিদ্ধ করেছে প্রতিষ্ঠানটি। তামাকের চিত্র, পাইপ এবং ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য বিপজ্জনক কার্যক্রম আছে এমন যুক্তিতে অ্যাপটি নিষিদ্ধ করেছে গুগল। কয়েকদিন বাদেই আবার ওই নিষধাজ্ঞা তুলেও নিয়েছে প্রতিষ্ঠানটি।

এবারে ড্যানিশ মিউজিক সরানোর বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar