ad720-90

গোপন নথি উন্মুক্ত করতে আদালতে চাপ দেবেন হুয়াওয়ে সিএফও


সোমবার কানাডার আদালতের একটি ভার্চুয়াল শুনানিতে অংশ নেওয়ার কথা রয়েছে মেং এবং তার আইনজীবীদের। যুক্তরাষ্ট্রের অনুরোধে ২০১৮ সালের ১ ডিসেম্বরে কানাডার ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করে কানাডার পুলিশ।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলছে, গ্রেপ্তার বিষয়ে আরও বেশি নথি প্রকাশ করতে দেশটির ব্রি‌টিশ কলম্বিয়া অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্টে চাপ দিতে প্রস্তুত মেংয়ের আইনজীবীরা। গ্রেপ্তারের আগে কানাডিয়ান এবং মার্কিন কর্তৃপক্ষ ক্ষমতার অপব্যবহার করেছে বলে দাবি করে আসছেন আইনজীবীরা। এই নথিগুলো তাদের সেই দাবির পক্ষে সাক্ষ্য দেবে বলেই প্রত্যাশা আইনজীবীদের।

এদিকে ক্ষমতা অপব্যবহারের এই দাবি নাকচ করেছে রয়াল কানাডিয়ান মাউন্টেড পুলিশ।

যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লংঘনের সঙ্গে যুক্ত প্রতারণার দায়ে মার্কিন আদালতে মেংয়ের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আছে। মেংকে হস্তান্তরের জন্য কানাডার কাছে আনুষ্ঠানিকভাবে অনুরোধও জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বর্তমানে ভ্যাঙ্কুভারে গৃহবন্দী মেং যুক্তরাষ্ট্রের কাছে নিজের হস্তান্তর আটকাতে আদালতে লড়াই করছেন। নিজেকে নির্দোষ দাবি করেছেন হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রে ঝেংফেই-এর কন্যা।

মেংয়ের আইনজীবীদের অনুরোধে ইতোমধ্যে কিছু নথি হস্তান্তর করেছে কানাডার বিচার মন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল ডেভিড লামিত্তির প্রতিনিধিত্বকারী আইনজীবীরা। তবে, অন্যান্য নথি হস্তান্তরে রাজি হননি তারা।

ভ্যাঙ্কুভারে এই শুনানি পাঁচ দিন চলবে বলে ধারণা করা হচ্ছে। পরিকল্পনা মোতাবেক বাকি কার্যক্রম চালাতে নথির বিষয়ে ২ অক্টোবরের মধ্যে সিদ্ধান্ত চাচ্ছে বাদী এবং বিবাদী উভয় পক্ষ। এতে শুনানি শেষ হবে ২০২১ সালের এপ্রিলের মধ্যে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar