ad720-90

বিজেপি’কে ফেইসবুকের খাতির? তদন্ত চায় কংগ্রেস


শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনের সূত্র ধরে কংগ্রেস জানিয়েছে, উসকানিমূলক মন্তব্য পোস্টের পরও ভারতীয় কনটেন্ট মডারেশনের দায়িত্বে থাকা ফেইসবুক ও হোয়াটসঅ্যাপ কর্মীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলের এক আইনপ্রেণতাকে নিষিদ্ধ করতে রাজি হয়নি।

কংগ্রেস জানিয়েছে, পদক্ষেপ হিসেবে ফেইসবুক শুধু মন্তব্য মুছে দিয়েছে। 

বিদ্বেষমূলক বক্তব্য, সহিংসতা উসকে দিতে পারে এমন বক্তব্য নিজ প্ল্যাটফর্মে নিষিদ্ধ করেছে ফেইসবুক। এ কাজে কারো রাজনৈতিক অবস্থান ও রাজনৈতিক সংশ্লিষ্টতা আমলে নেবে না প্ল্যাটফর্মটি। এ প্রসঙ্গে ফেইসবুক বলেছে, “আমরা জানি আমাদের আরও অনেক কিছু করার রয়েছে। আমরা প্রয়োগে উন্নতি করছি এবং নিয়মিত নজর রাখছি আমাদের স্বচ্ছ্বতা ও যথাযথতা নিশ্চিত রাথতে।”

ভারত সরকার বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।  

ফেইসবুক ও হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার ভারত। দেশটিতে সেবা দুটির ৪০ কোটি ব্যবহারকারী রয়েছে। সামনে ভারতে নিজস্ব লেনদেন প্ল্যাটফর্ম উন্মোচন করবে ফেইসবুক, সে লক্ষ্যে নিয়ন্ত্রকদের অনুমতির অপেক্ষায় রয়েছে প্রতিষ্ঠানটি।  

এরই মধ্যে রিলায়েন্সের ডিজিটাল ইউনিটে পাঁচশ’ ৭০ কোটি ডলার বিনিয়োগ করেছে ফেইসবুক। “কংগ্রেস পার্টি দাবি করছে যৌথ পার্লামেন্টারি কমিটি করে ফেইসবুক ও হোয়াটসঅ্যাপ কর্মীদের সঙ্গে ক্ষমতাসীন দলের সম্পর্কের বিষয়টি তদন্ত করার “ – বলেছেন কংগ্রেস মুখপাত্র অজয় মাকেন। 

ফেইসবুককেও নিজ ভারতীয় কনটেন্ট তত্ত্বাবধায়ক দলের ব্যাপারে আভ্যন্তরীন তদন্ত করতে অনুরোধ জানিয়েছেন মাকেন। “এটি ফেইসবুকের বৈশ্বিক বিশ্বাসযোগ্যতার হিসেব।” – বলেছেন তিনি।   





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar