ad720-90

রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের ডেটা শেয়ার করেছে ফেইসবুক


মঙ্গলবার এক ফেইসবুক প্রতিনিধি জানিয়েছেন, মিয়ানমারের সামরিক বাহিনী সংশ্লিষ্ট পেইজ ও অ্যাকাউন্টের ডেটা ‘ইন্ডিপেনডেন্ট ইনভেস্টিগেটিভ মেকানিজম অন মিয়ানমার’ (আইআইএমএম) এর কাছে হস্তান্তর করেছেন তারা।

রয়টার্সের প্রতিবেদন বলছে, বিদ্বেষমূলক বক্তব্য প্রচারের দায়ে ২০১৮ সালে ওই পেইজ এবং অ্যাকাউন্ট মুছে দিয়েছিল ফেইসবুক।

“মিয়ানমারের আন্তর্জাতিক অপরাধ তদন্তকালে, তদন্তের অগ্রগতির সঙ্গে সঙ্গে আমরা তাদেরকে সংশ্লিষ্ট তথ্য দিতে আমাদের সমন্বয় অব্যাহত রাখব।” – বলেছেন ফেইসবুক প্রতিনিধি।

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের নামে গণহত্যার অভিযোগ আনা হয়েছে। ২০১৭ সালে রোহিঙ্গাদের উপরে ঘটে যাওয়া এক সামরিক নিপীড়নে সাত লাখ ৩০ হাজার মানুষ পাড়ি জমিয়েছেন প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে।

মিয়ানমার এ গণহত্যার অভিযোগ অস্বীকার করে আসছে, এবং বলছে, পুলিশ পোস্টে হামলাকারী উগ্রপন্থীদের বিরুদ্ধে কেবল অভিযান পরিচালনা করেছিল তাদের বাহিনী। মিয়ানমারে আন্তর্জাতিক অপরাধের প্রমাণ সংগ্রহে ২০১৮ সালে আইআইএমএম গঠন করে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।

জাতিসংঘের তদন্তকারীরা জানিয়েছেন, সহিংসতাকে ইন্ধন জুগিয়েছে এমন বিদ্বেষমূলক বক্তব্যের প্রচারণায় অনেক বড় ভূমিকা রেখেছে ফেইসবুক। মার্কিন সোশাল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি জানিয়েছে, মিয়ানমার সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট ১৮টি অ্যাকাউন্ট ও ৫২টি পেইজ মুছে দিয়েছেন তারা। এমনকি মুছে দেওয়া হয়েছে মিয়ানমারের সামরিক প্রধানের পেইজও। তবে, অ্যাকাউন্ট ও পেইজ মুছে দিলেও ডেটা সংরক্ষণ করে রেখেছে ফেইসবুক।

এ মাসেই আইআইএমএম প্রধান অভিযোগ করেন, সহযোগিতার আশ্বাস দেওয়া স্বত্ত্বেও “গুরুতর আন্তর্জাতিক অপরাধের” ডেটা তাদের সঙ্গে শেয়ার করেনি ফেইসবুক।

মঙ্গলবার ফেইসবুকের ডেটা পাওয়ার ব্যাপারটি নিশ্চিত করেছেন আইআইএমএম প্রধান।  “আমি আশাবাদী যে এটি সহযোগিতামূলক একটি সম্পর্কের দিকে এগিয়ে যাওয়ার পদক্ষেপ, যা আমাদের গুরুতর আন্তর্জাতিক অপরাধের প্রমাণে প্রবেশাধিকার দেবে।”

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে গণহত্যার অভিযোগ দায়ের করেছে গাম্বিয়া। তার পরেই ফেইসবুকের কাছে মিয়ানমারের সামরিক ও পুলিশ বাহিনীর ‘যোগাযোগ ও পোস্ট’ সংশ্লিষ্ট ডেটা চেয়েছে আইসিজে। রয়টার্স উল্লেখ করেছে, এ মাসে গাম্বিয়ার এক নিলাম ব্লক করেছে ফেইসবুক।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar