ad720-90

চতুর্থ দিনেও সাইবার হামলার কবলে নিউ জিল্যান্ড স্টক এক্সচেঞ্জ


বিবিসি’র প্রতিবেদন বলছে, শুক্রবারেও পরিকল্পনা মোতাবেক স্টক এক্সচেঞ্জ খুলতে পারেনি নিউ জিল্যান্ড, ‘ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস’ (ডিডিওএস) আক্রমণের কবলে পড়ে স্থবির হয়ে ছিল স্টক এক্সচেঞ্জের কার্যক্রম।

সাড়ে ১৩ হাজার কোটি ডলারের নিউ জিল্যান্ড স্টক এক্সচেঞ্জে দেশটির বাইরে থেকে সাইবার আক্রমণ চালানো হচ্ছে বলে জানিয়েছে এনজেডএক্স।

সাইবার আক্রমণের কবলে শেয়ার ক্রয়-বিক্রয় বন্ধ করে রাখতে হচ্ছে এক্সচেঞ্জের ওয়েবসাইটকে। “আমি খুব বেশি সুনির্দিষ্ট বিস্তারিত জানাতে পারবো না। শুধু এটুকু বলতে পারি যে আমরা সরকার হিসেবে ব্যাপারটিকে খুব গুরুত্বে সঙ্গে নিয়েছি।” – বলেছেন দেশটির অর্থমন্ত্রী গ্র্যান্ট রবার্টসন।

মঙ্গলবার এনজেডএক্স জানিয়েছিল, বাইরের দেশ থেকে ‘ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিসেস’ (ডিডিওএস) হামলা হয়েছে। এক্সচেঞ্জের বরাত দিয়ে প্রতিবেদনে বিবিসি ভিন্ন আরেক প্রতিবেদনে লিখেছিল, হামলায় “এনজেডএক্স-এর নেটওয়ার্ক সংযোগে প্রভাব পড়েছে” এবং স্থানীয় সময় বিকাল চারটার আগেই তারা বাজারে নগদ বাণিজ্য বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

বুধবারও দ্বিতীয়বারের মতো অল্প সময়ের জন্য বাণিজ্য বন্ধ ছিলো নিউ জিল্যান্ড স্টক এক্সচেঞ্জে। তবে, দিন শেষে বাজার আবার স্বাভাবিকভাবেই চলেছে।

ডিডিওএস হামলায় বড় একটি কম্পিউটার অ্যারের সব কম্পিউটার একসঙ্গে টার্গেট করে রাখা অনলাইন সেবায় যুক্ত হওয়ার চেষ্টা করে। এতে ওই সেবার ধারণক্ষমতা পূর্ণ হয়ে যাওয়ায় তা বন্ধ হয়ে যায়।

গত বছর নভেম্বরেই নিউ জিল্যান্ডের সাইবার-নিরাপত্তা সংস্থা সার্টএনজেড সতর্ক করেছে যে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে হুমকি দিয়ে ইমেইলে বলা হয়েছে মুক্তিপণ না দিলে ডিডিওএস হামলা হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar