ad720-90

পাবজি, বাইদুসহ শতাধিক অ্যাপ নিষিদ্ধ করলো ভারত


তালিকার মধ্যে বেশ কয়েকটি টেনসেন্টের অ্যাপ রয়েছে। ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, তাদের কাছে “বিশ্বাসযোগ্য তথ্য” রয়েছে, যার ভিত্তিতে অ্যাপগুলোকে নিষিদ্ধ করা হয়েছে। অ্যাপগুলো ভারত সরকারের স্বার্থবিরোধী কাজের সঙ্গে যুক্ত বলেও দাবি করেছে তারা।

এর আগে রাষ্ট্রীয় নিরাপত্তা শঙ্কার কথা জানিয়ে টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। বিবিসি প্রতিবেদনের তথ্য অনুসারে, নিষিদ্ধ হওয়া অন্যান্য অ্যাপের মধ্যে রয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু’র দু’টি অ্যাপ, ক্যামকার্ডের ব্যবসায়িক কার্ড স্ক্যানার, আলিবাবার আলিপে পেমেন্টে অ্যাপ এবং তাওবাও ই-কমার্স প্ল্যাটফর্ম, মার্ভেল সুপার ওয়্যারসহ আরও কয়েকটি নেটইজ গেইম এবং সিনা নিউজ।

“বিভিন্ন সূত্র” থেকে অভিযোগ এসেছে বলেও জানিয়েছে দেশটির তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। এর মধ্যে “অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের কিছু মোবাইল অ্যাপের বিরুদ্ধে ভারতের বাইরে অবস্থিত সার্ভারে অনুমোদন ছাড়া ব্যবহারকারীর ডেটা পাঠানো এবং চুরির মতো অপব্যবহারের” ব্যাপারে অভিযোগ এসেছে।

মন্ত্রণালয়টি বলছে, “এই ডেটার সংকলন, উপাদানের মাধ্যমে তথ্য সংগ্রহ এবং প্রোফাইলিং রাষ্ট্রীয় নিরাপত্তা এবং ভারতের প্রতিরক্ষার জন্য ক্ষতিকর, যা সার্বিকভাবে ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে ক্ষতিগ্রস্থ করছে। এটি খুবই গভীর এবং তাৎক্ষণিক উদ্বেগের বিষয়, যার জন্য জরুরি ব্যবস্থা নেওয়া প্রয়োজন।”

বিবিসি জানিয়েছে, হিমালয় সীমান্ত নিয়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। জুনে লাদাখ অঞ্চলে নিজ নিজ দেশের সেনা মোতায়েন বাড়িয়েছে চীন ও ভারত। দুই দেশের সংঘর্ষে এর আগে অন্তত ২০ জন ভারতীয় সৈনিক মারা গেছেন। সম্প্রতি প্রাণ হারিয়েছেন আরও একজন।

চীন তাদের দিকে ক্ষয়ক্ষতি হওয়ার কথা স্বীকার করলেও বিস্তারিত কিছু জানায়নি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar