ad720-90

নতুন ‘টাইগার লেক’ চিপ আনলো ইনটেল


হারিয়ে ফেলা বাজার শেয়ারও ‘টাইগার লেকের’ মাধ্যমে ফিরে পেতে চাইছে ইনটেল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন চিপ তৈরিতে সম্পূর্ণ নতুন ধারার উৎপাদন কৌশল প্রয়োগ করা হবে এবং অন্যান্য উন্নয়ন আনা হবে, যাতে চিপটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ভিডিও কলের আবহ নয়েজ কমাতে পারে।

রয়টার্সের প্রতিবেদন বলছে, আসছে ছুটির মৌসুমে যাতে ভিন্ন ভিন্ন নির্মাতা ৫০টি ভিন্ন ধারার মেশিন নিয়ে আসতে পারে, সে লক্ষ্যে ডেল টেকনোলজিস ও স্যামসাং ইলেকট্রনিকসের মতো প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করেছে ইনটেল।

আগে থেকে রেকর্ড করে রাখা এক ভিডিও স্ট্রিমের মাধ্যমে বুধবার এ ব্যাপারে বিস্তারিত জানিয়েছে ইনটেল।

বর্তমানে আগের মতো ভালো অবস্থানে নেই মার্কিন চিপ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। নিজেদের চিপ নিজেরাই নকশা ও তৈরি করে থাকে ইনটেল, ফলে উৎপাদন বিলম্বের সম্মুখীন হতে হয়েছিল তাদের। এমনকি ‘অ্যাডভান্সড মাইক্রো ডিভাইস ইনকর্পোরেট’ এর মতো বাজার প্রতিদ্বন্দ্বীর কাছে বাজার শেয়ারও হারাতে শুরু করেছিল প্রতিষ্ঠানটি।

‘অ্যাডভান্সড মাইক্রো ডিভাইস ইনকর্পোরেট’ কোনো চিপ উৎপাদন করে না, ‘তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফেকচারার’ এর মতো বাইরের প্রতিষ্ঠানকে দিয়ে চিপ উৎপাদন করায়।

বুধবারের ভিডিও স্ট্রিমে নতুন চিপের গ্রাফিক্স সক্ষমতা দেখিয়েছেন ইনটেল নির্বাহীরা। তারা দাবি করেন, প্রতিদ্বন্দ্বী এনভিডিয়া ও এএমডি’র চেয়েও উন্নত ফ্রেম রেট উপহার দিতে পারবে নতুন চিপটি। ছোট এক ভিডিও ক্লিপও দেখিয়েছে প্রতিষ্ঠানটি। ওই ভিডিও ক্লিপে দেখা গেছে, অল্প বয়সী এক গেইমার তার বাবাকে হারিয়ে দিচ্ছেন, আর বাবার ল্যাপটপ ল্যাগ করায় তিনি গেইমে আটকে আছেন।  

নতুন ‘কো-ব্র্যান্ড’ প্রকল্প ‘প্রজেক্ট অ্যাথিনা’-এর ব্যাপারেও জানিয়েছে ইনটেল। এ প্রকল্পের অধীনে ‘ইনটেল ইভো’ নামের টাইগার লেক চিপ ব্যবহার করে ল্যাপটপ বানাচ্ছে বিভিন্ন নির্মাতা প্রতিষ্ঠান, আর সেগুলোর সঙ্গে জোট বেঁধেছে ইনটেল।

গ্রাহকের আত্মবিশ্বাস বাড়ানোকে লক্ষ্য হিসেবে নিয়েছে প্রকল্পটি। প্রায়ই ব্যাটারি লাইফের মতো ফিচারগুলো নিয়ে অভিযোগ করে থাকেন গ্রাহকরা।  

বেশি দামের ল্যাপটপ বানায় এমন অংশীদারদেরকেও নিজেদের এ ব্র্যান্ডিংয়ে অন্তর্ভুক্ত করবে ইনটেল। পুরো ব্যাপারটিই হবে অনেকটা অ্যাপলের ‘আল্ট্রাবুক’ ব্র্যান্ডিং প্রচারণার মতো। ২০১১ সালে ম্যাকবুক এয়ার নিয়ে আসার পর ওই প্রচারণা শুরু করেছিল ইনটেল।

এদিকে এ বছরের জুনে অ্যাপল জানিয়েছে, ইনটেলের চিপ আর ব্যবহার করবে না তারা। সামনে নিজেদের পণ্যে নিজস্ব ‘অ্যাপল সিলিকন চিপ’ ব্যবহারের লক্ষ্যেই ওই সিদ্ধান্ত জানিয়েছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar