ad720-90

অ্যাপলের ‘প্রতিশোধ’ থামাতে আদালতকে এপিকের অনুরোধ


রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এপিক গেইমস আদালতে প্রাথমিক নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছে। প্রাথমিক নিষেধাজ্ঞার কারণে অনুপস্থিতিতে এপিক গেইমসের “অপূরণীয় ক্ষতি হতে পারে” বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। নিজ নথিতে অ্যাপলকে একাধিপত্যবাদী বলেছে এপিক গেইমস।

প্রতিষ্ঠানটি বলেছে, “একাধিপত্যবাদী” অ্যাপল নিজেদের একচেটিয়া প্রভাব বজায় রাখে “অন্য কোনো প্রতিদ্বন্দ্বীকে প্রবেশ করতে না দিয়ে”। গত সপ্তাহে এপিক গেইমসের অ্যাকাউন্ট নিজ প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে অ্যাপল।

মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি জানিয়েছিল, এতে এপিক গেইমসের সফটওয়্যার টুল ‘আনরিয়েল ইঞ্জিনে’ কোনো প্রভাব পড়বে না। শুধু ফোর্টনাইট বা অন্য কোনো এপিক টাইটেল অ্যাপলের অ্যাপ স্টোর থেকে নামাতে পারবেন না আইফোন ব্যবহারকারীরা।

শুক্রবারের আদালত নথিতে এ বিষয়টি নিয়েও আলোচনা করেছে এপিক গেইমস। প্রতিষ্ঠানটি বলেছে, “অ্যাপলের একাধিপত্যে চ্যালেঞ্জ জানাতে চায় এমন অন্য কোনো ডেভেলপারের জন্য এটি পরিষ্কার একটি সতর্কবার্তা: হয় আমাদের নিয়ম অনুসরণ করুন, না হয় শত কোটি আইওএস গ্রাহকের কাছ থেকে আপনাকে আলাদা করে ফেলা হবে – আমাদেরকে চ্যালেঞ্জ জানালে আপনার ব্যবসা আমরা ধ্বংস করে দেবো।”

অ্যাপল-এপিক লড়াইয়ের সূত্রপাত অ্যাপ স্টোরের ‘ইন-অ্যাপ পারচেস’ নীতিকে ঘিরে। নিজ প্ল্যাটফর্মে সব অ্যাপের ‘ইন-অ্যাপ’ পারচেসের ৩০ শতাংশ নিয়ে নেয় অ্যাপল। এই নিয়ম মানতে রাজি নয় ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমস। সরাসরি এপিক স্টোর থেকে ফোর্টনাইট গেইমারদেরকে নানাবিধ গেইমিং টুল কেনার সুযোগ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। ব্যাপারটি পছন্দ হয়নি অ্যাপলের, এপিকের চ্যালেঞ্জের জবাবে অ্যাপ স্টোর থেকে প্রথমে ফোর্টনাইট এবং পরে এপিক গেইমসের অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

এপিক নিজেদের সরাসরি ‘পেমেন্ট ফিচার’ সরিয়ে নিলে ফোর্টনাইটকে নিজ প্ল্যাটফর্মে ঠাঁই দেবে বলে জানিয়ে রেখেছে অ্যাপল। কিন্তু এপিক তা করতে রাজি নয়। প্রতিষ্ঠানটির ভাষ্যে, এতে সাড়া দেওয়ার অর্থ দাঁড়ায় “অ্যাপলকে আইওএসে ইন-অ্যাপ খরচে একাধিপত্য বজায় রাখতে সাহায্য করা”।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar