ad720-90

আরও দেরিতে আসবে অ্যাপলের ‘অ্যান্টি-ট্র্যাকিং’ সুবিধা


অ্যাপল জানিয়েছে, ২০২১ সালের আগে আসবে না অ্যান্টি-ট্র্যাকিং। অ্যাপ ডেভেলপার ও ওয়েবসাইটকে নিজেদের সেবা পরিবর্তনের সুযোগ দিতেই এ সময় দেওয়া হচ্ছে।  এ বছরের শরতে আইওএস ১৪ আপডেটের সঙ্গে অ্যান্টি ট্র্যাকিং সুবিধা চলে আসার কথা ছিল।

বিবিসি উল্লেখ করেছে, ওই পরিবর্তন চলে আসার পর আইওএস প্ল্যাটফর্মের অ্যাপকে আইফোন ও আইপ্যাডের ‘অ্যাড ট্র্যাকিং আইডি’তে প্রবেশাধিকার পেতে ব্যবহারকারীর অনুমতি নিতে হবে।

অ্যাপলের নতুন অ্যান্টি-ট্র্যাকিং সুবিধার ব্যাপারে আগেই সতর্কবার্তা জানিয়েছিল ফেইসবুক। প্রতিষ্ঠানটি বলেছিল, অ্যাপলের গোপনতা পরিকল্পনা তাদের একটি বিজ্ঞাপনী টুলকে “আইওএস ১৪ কে এতোটাই অকার্যকর করে ফেলতে পারে যে সেটিকে আর আইওএস ১৪ এ দেওয়ার কোনো মানে হয় না।”  

সোশাল জায়ান্ট খ্যাত মার্কিন প্রতিষ্ঠানটি আরও জানিয়েছিল, আইওএস ১৪ এ আর ব্যবহারকারীর ‘অ্যাড ট্র্যাকিং আইডি’ সংগ্রহ করবে না তারা, এবং এরকম সিদ্ধান্ত নিতে অ্যাপল তাদেরকে বাধ্য করেছে।

যে পরিবর্তনগুলো আসছে –

আইফোন, আইপ্যাড এবং অ্যাপল টিভি বক্সে ‘আইডেন্টিফায়ার ফর অ্যাডভার্টাইজার’ (আইডিএএফ) নামের একটি ‘অদ্বিতীয় আইডি’ রয়েছে। এটির মাধ্যমে বিজ্ঞাপনী ক্যাম্পেইনের কার্যকারিতা নজরে রাখতে পারে অ্যাপগুলো। যেমন, বিজ্ঞাপন দেখে কেউ অ্যাপ ডাউনলোড করেছেন কি না তা দেখা সম্ভব হয় এর মাধ্যমে।

একই ধরনের ব্যবস্থা অ্যান্ড্রয়েডেও রয়েছে, ‘অ্যান্ড্রয়েড অ্যাডাভার্টাইজিং আইডি’ (এএআইডি) নামে। বর্তমানে চাইলে অ্যাপল ব্যবহারকারীরা নিজ ডিভাইসের আইডিএএফ প্রবেশাধিকার অন্যদের জন্য বন্ধ করে দিতে পারেন। কিন্তু এটি করার জন্য ব্যবহারকারীকে এ বিষয়টি সম্পর্কে জানতে হয়, খুঁজে তা বন্ধ করে দিতে হয়।

অ্যাপলের নতুন অ্যান্টি ট্র্যাকিং গোপনতা সুবিধা চলে এলে ব্যবহারকারীকে আর কষ্ট করে এটি খুঁজে বের করে বন্ধ করতে হবে না। বাই-ডিফল্ট বন্ধ হয়ে যাবে আইডিএএফ প্রবেশাধিকার, বিজ্ঞাপনদাতাদেরকে তখন প্রবেশাধিকার পেতে অনুমতি চাইতে হবে।

এ ছাড়াও অ্যাপে মানুষ কী করছেন তা জানতে হলে এবং অন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মানুষের কর্মকাণ্ড ট্র্যাক করতে হলে অনুমতি নিতে হবে অ্যাপকে।

এই শরতে আইওএস ১৪ আসার পরে অ্যাপ ডেভেলপারদেরকে অ্যাপলের অ্যাপ স্টো্রেই পরিষ্কারভাবে জানিয়ে দিতে হবে, তাদের অ্যাপ কোন ধরনের ডেটা সংগ্রহ করে এবং কীভাবে মানুষকে ট্র্যাক করে।

ব্যবহারকারীর ক্লিপবোর্ড থেকে কোনো অ্যাপ তথ্য সংগ্রহ করলেও সেটির ব্যাপারে জানিয়ে দেবে অ্যাপল।   

আইওএস ১৪ এ আরও বেশ কিছু পরিবর্তন চোখে পড়বে ব্যবহারকারীদের। অনেকদিন পর হোমস্ক্রিন ঢেলে সাজাবে অ্যাপল। এজন্য নিজেদের ‘উইজেট’ ব্লকও আপডেট করছে প্রতিষ্ঠানটি। আসছে ‘ট্রান্সলেট’ নামের নতুন অ্যাপল অ্যাপও।

অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীদের হাতে গুগল ট্রান্সলেটের বিকল্প তুলে দিতে চাইছে প্রতিষ্ঠানটি। শুরুতে ইংরেজি, মান্দারিন, ফরাসি, জার্মান ও আরবিসহ মোট ১১টি ভাষা সমর্থন করবে অ্যাপটি।

এ ছাড়াও প্রথমবারের মতো আইওএস প্ল্যাটফর্মে অ্যাপলের সফটওয়্যারের বদলে তৃতীয় পক্ষের ইমেইল ও ওয়েব ব্রাউজার ডিফল্ট হিসেবে দেওয়ার সুযোগ আসছে ব্যবহারকারীদের জন্য।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar