ad720-90

ফোর্ড গাড়ি দিয়ে ‘সাইবারট্রাক’ বানালেন টেসলা ভক্ত


রয়টার্স উল্লেখ করেছে, বিদ্যুত নয়, পেট্রলে চলবে টেসলা ভক্তের তৈরি ওই সাইবারট্রাক। পুরোনো ফোর্ড র‌্যাপটর এফ-১৫০ গাড়িকে খুলে সাইবারট্রাকের মতো রূপ দিয়েছেন তিনি। সবমিলিয়ে কাজটি করতে সময় লেগেছে আট মাস। এ কাজের পেছনে শ্রম দিয়েছেন ইগর ক্রেজিকের প্রতিষ্ঠান স্টার্ক সলিউশনসের আইটি বিশেষজ্ঞ ও প্রকৌশলীরা।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মারিও কোরিক জানিয়েছেন, বসনিয়ার দক্ষিণাঞ্চলের শহর মোস্তারে প্রথমবারের মতো গাড়িটি চালিয়ে দেখা হয়েছে।

“সবাই দেখছিলেন, এবং অর্ধেকই ভেবেছেন আমরা ট্যাংক তৈরি করেছি, কারণ মানুষ সাইবারট্রাক সম্পর্কে জানেন না। একটি মেয়ে অবশ্য আমাদের থামিয়েছে এবং জিজ্ঞাসা করেছে যে টেসলা এখানে সাইবারট্রাক তৈরি করছে কি না।” – বলেছেন কোরিক।

ক্রেজিক এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

সাইবারট্রাকের কার্যকর প্রটোটাইপের মতো হুবহু একই রকম না হলেও, সাইবারট্রাকের ছাঁচ ঠিকই রয়েছে গাড়িটির মধ্যে।

“গাড়ির মালিক আমাদেরকে দুটি ভিন্ন ভিন্ন জিনিস – ফোর্ড এবং সাইবার – সমন্বয় করতে বলেছিলেন – কারণ তিনি ফোর্ড, টেসলা দু’টোরই ভক্ত। আমরাও তাই দুটি স্বত্ত্বাকে একটির মধ্যে নিয়ে এসেছি।” – যোগ করেছেন কোরিক।

তিনি আরও বলেছেন, “এটি পেট্রোল ব্যবহার করে এবং টেসলা বিদ্যুত ব্যবহার করে। আমরা যতোটা সম্ভব নকল করার চেষ্টা করেছি, কিন্তু আমাদের গাড়ির সঙ্গে সাইবারট্রাকের আকৃতির পার্থক্য রয়েছে।”

টেসলা এবং ফোর্ড এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

নতুন তৈরি গাড়িটি বসনিয়ার রাস্তায় চালানোর জন্য নিবন্ধন করতে চেয়েছিলেন তারা। কিন্তু বসনিয়ায় তীক্ষ্ণ প্রান্তওয়ালা গাড়ি রাস্তায় নামানো নিষিদ্ধ। তাই অনুমতি পেতে সমস্যা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের অস্টিনে একশ’ দশ কোটি ডলার খরচ করে সাইবারট্রাক কারখানা তৈরির পরিকল্পনা করেছে টেসলা। জুলাইয়ে এ সম্পর্কে ঘোষণা দিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar