ad720-90

এবার এপিকের কাছে ক্ষতিপূরণ চেয়ে মামলা অ্যাপলের


রয়টার্স তাদের প্রতিবেদনে বলেছে, এপিকের নিজস্ব ‘ইন-অ্যাপ’ লেনদেন সুবিধার কারণে অ্যাপল যে অ্যাপ স্টোর ফি থেকে বঞ্চিত হয়েছে, সেটি এবং অন্যান্য ক্ষতিপূরণ পাওয়ার দাবি করেছে প্রতিষ্ঠানটি।

অগাস্ট থেকে আইনি লড়াই চলছে এপিক ও অ্যাপলের। এ লড়াইয়ের সূত্রপাত অ্যাপ স্টোরের ‘ইন-অ্যাপ পারচেস’ নীতিকে ঘিরে। নিজ প্ল্যাটফর্মে সব অ্যাপের ‘ইন-অ্যাপ’ পারচেসের ৩০ শতাংশ নিয়ে নেয় অ্যাপল। এই নিয়ম মানতে রাজি নয় ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমস।

সরাসরি এপিক স্টোর থেকে ফোর্টনাইট গেইমারদেরকে নানাবিধ গেইমিং টুল কেনার সুযোগ করে দিয়েছিল প্রতিষ্ঠানটি। ব্যাপারটি পছন্দ হয়নি অ্যাপলের, এপিকের চ্যালেঞ্জের জবাবে অ্যাপ স্টোর থেকে প্রথমে ফোর্টনাইট এবং পরে এপিক গেইমসের অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

এপিক নিজেদের সরাসরি ‘পেমেন্ট ফিচার’ সরিয়ে নিলে ফোর্টনাইটকে নিজ প্ল্যাটফর্মে ঠাঁই দেবে বলে জানিয়ে রেখেছে অ্যাপল। কিন্তু এপিক তা করতে রাজি নয়। প্রতিষ্ঠানটির ভাষ্যে, এতে সাড়া দেওয়ার অর্থ দাঁড়ায় “অ্যাপলকে আইওএসে ইন-অ্যাপ খরচে একাধিপত্য বজায় রাখতে সাহায্য করা”।

মঙ্গলবারের আদালত নথিতে এপিকের লেনদেন সুবিধা চালু করার ফলে সৃষ্ট আর্থিক ক্ষতিপূরণ চেয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি “এ ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে উপার্জিত সব আয়, মুনাফা, ক্ষতিপূরণ, উপকারিতা এবং অসাধু উপায়ে এপিকের অর্জিত অন্যান্য অর্জন বাতিল করার এবং তা পুনরুদ্ধার করার” আবেদন জানিয়েছে।

তবে, সুনির্দিষ্ট করে অ্যাপল কোনো ক্ষতিপূরণের অঙ্ক উল্লেখ করেনি।

এ ছাড়াও অ্যাপল ডিভাইসে ‘ফোর্টনাইট’ এর নিজস্ব লেনদেন প্রক্রিয়া বন্ধ করার জন্যও আদালতের নির্দেশ চেয়ে আবেদন করেছে অ্যাপল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar