ad720-90

বৈদ্যুতিক ট্রাক আনবে জেনারেল মোটর্স, সঙ্গী নিকোলা


বাজার প্রতিদ্বন্দ্বী টেসলার সঙ্গে প্রতিযোগিতায় নামার লক্ষ্যেই ওই পরিকল্পনা করেছে মার্কিন এই গাড়ি নির্মাতা। প্রতিবেদনে বিবিসি উল্লেখ করেছে, নিজেদের পরিকল্পনা বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা ভিত্তিক স্টার্টআপ নিকোলার সঙ্গে জোট বাঁধবে প্রতিষ্ঠানটি।

নিজেদের ‘ব্যাজার’ পিক আপ ট্রাক তৈরিতে দুইশ’ কোটি ডলারের চুক্তি করবে জিএম। টেসলা গাড়ি ব্যাটারিতে চললেও, জিএম-নিকোলার ব্যাজার পিক আপ ট্রাকের জ্বালানী হিসেবে থাকবে অক্সিজেনের সঙ্গে মিশ্রিত হাইড্রোজেন। চুক্তির অংশ হিসেবে, নিকোলার ১১ শতাংশ মালিকানা পাবে জিএম।

বিবিসি উল্লেখ করেছে, বাজারে টেসলার সাইবারট্রাকের সঙ্গে প্রতিযোগিতায় নামবে জিএম এর ব্যাজার পিক আপ ট্রাক।

আগামী বছরের শেষ নাগাদ সাইবারট্রাক উৎপাদন শুরু করবে টেসলা। আরেক বাজার প্রতিদ্বন্দ্বী ফোর্ডও ওই সময়ে নিজ গাড়ি বাজারে আনার পরিকল্পনা করে রেখেছে।

ডিসেম্বরের প্রথম ভাগে ব্যাজার পিক আপ ট্রাক উন্মোচন করবে জিএম। পরে ২০২২ সাল থেকে ট্রাকটির উৎপাদন শুরু হবে। জিএম আরও জানিয়েছে, নিকোলার ক্লাস ৭ ও ক্লাস ৮ সেমি ট্রাকের জন্য ‘হাইড্রোজেন ফিউয়েল সেল’ সরবরাহ করবে তারা।

সাম্প্রতিক বছরগুলোতে বিদ্যুত চালিত গাড়ির দিকে ঝুঁকেছেন ভোক্তারা। জুলাইয়ে সবচেয়ে দামি গাড়ি নির্মাতা তালিকার শীর্ষে উঠে এসেছিল টেসলা। জিএম ও ফোর্ড এর সমন্বিত মূল্যের চেয়েও আনুমানিক তিনগুণ বেশি হয়েছিল টেসলার মূল্য।

এ বছরের শুরুতে বিশ্বের অন্যতম দামি গাড়ি নির্মাতার তালিকায় নিজেদের নাম লিখিয়েছিল নিকোলা, অথচ এখন পর্যন্ত একটি গাড়িও বিক্রি করেনি প্রতিষ্ঠানটি। আগামী বছর যুক্তরাজ্য ও ইউরোপ জুড়ে হাইড্রোজেন চার্জিং স্টেশন বসানোর পরিকল্পনা রয়েছে নিকোলার।

বর্তমানে যে কয়েকটি প্রতিষ্ঠান হাইড্রোজেন চালিত বড় আকারের গাড়ি তৈরিতে কাজ করছে, নিকোলা তার মধ্যে অন্যতম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar