ad720-90

মার্কিন নির্বাচন সংশ্লিষ্ট অ্যাকাউন্টে নিরাপত্তা বাড়ালো টুইটার


বিবিসি প্রতিবেদন জানিয়েছে, টুইটার নির্বাচিত বেশ কয়েকটি নির্বাচন সংশ্লিষ্ট অ্যাকাউন্টকে উন্নত নিরাপত্তা পেতে নিজ নিজ অ্যাকাউন্টে তাৎক্ষণিকভাবে পরিবর্তন আনতে হবে।    

জুনে বড় মাপের সাইবার হামলার শিকার হয়েছিল টুইটার। মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্ট ও প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, পপ তারকা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী কনিয়ে ওয়েস্ট, ধনকুবের বিল গেটসের মতো মহারথীদের টুইটার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ কিছু সময়ের জন্য বেহাত হয়ে গিয়েছিল, অ্যাকাউন্টগুলোর মাধ্যমে প্রায় লাখ খানেক ডলারের ক্রিপ্টোকারেন্সিও হাপিস হয়েছিল সেই সময়। 

টুইটার বলছে, “অতীতের নিরাপত্তা ভুল থেকে শিখেছে” তারা। বর্তমানে নির্বাচনী নিরাপত্তায় মনোনিবেশ করছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। আসছে সপ্তাহগুলোতে নির্বাচন সংশ্লিষ্ট মহারথীদের টুইটার অ্যাকাউন্টে “অভ্যন্তরীন প্রোঅ্যাকটিভ নিরাপত্তা সেইফগার্ড’ জুড়বে টুইটার।

বাড়তি নিরাপত্তা পাওয়া টুইটার অ্যাকাউন্টের মধ্যে থাকবে – ‘নির্বাহী ব্রাঞ্চ’ (মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টসহ), কংগ্রেস (দ্য হাউস অফ রিপ্রেজেন্টেটিভ, এবং দ্য সিনেট), বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর এবং ক্যাবিনেট, প্রেসিডেনশিয়াল ক্যাম্পেইন, রাজনৈতিক দল এবং প্রতিদ্বন্দ্বীরা, উল্লেখযোগ্য সংবাদমাধ্যম ও রাজনৈতিক সংবাদদাতারা। 

এ সপ্তাহের শুরুতে ব্যবহারকারী অংশে তাৎক্ষণিক পরিবর্তন আনতে ওই অ্যাকাউন্টগুলোতে ‘ইন-অ্যাপ’ নোটিফিকেশন পাঠাবে টুইটার। নতুন নিয়মের অধীনে, তাদের আরও শক্ত পাসওয়ার্ড ব্যবহার করতে বলা হবে। পাসওয়ার্ড টুইটার সমর্থিত মানের না হলে পরবর্তী লগ-ইনে তা বদলে ফেলতেও বলবে প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও ওই অ্যাকাউন্টগুলোতে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু করতে উৎসাহিত করা হবে। তবে, এটি চালু করতেই হবে, এমন কোনো বাধ্যবাধকতা থাকবে না।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar