ad720-90

হ্যাকিংয়ের শিকার জার্মান হাসপাতাল: মারা গেলেন রোগী


বিবিসি’র প্রতিবেদন বলছে, ডুসেলডর্ফ ইউনিভার্সিটি হসপিটালে সাইবার হামলার এই ঘটনায় কম্পিউটার ব্যবস্থা অকেজো করে দেয় হ্যাকাররা। হামলা চলাকালীন এক রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তরের চেষ্টা করছিলেন ডাক্তাররা। সে সময়ই মারা গেছেন ওই রোগী।

এ ঘটনায় শনিবার আনুষ্ঠানিকভাবে ‘অবহেলায় হত্যা’ মামলা করেছেন রাষ্ট্র পক্ষের আইনজীবী। হ্যাকারকে দোষারোপ করা যেতে পারে বলে দাবি করেছেন ওই আইনজীবী।

সাইবার হামলার কারণে প্রাণহানীর এটিই প্রথম ঘটনা বলে নিশ্চিত করেছেন এক বিশেষজ্ঞ।

৯ সেপ্টেম্বর রাতে র‍্যানসওয়্যার হামলার শিকার হয় ডুসেলডর্ফ ইউনিভার্সিটি হসপিটাল। হামলার মাধ্যমে ডেটা সংকেতায়িত করে কম্পিউটার ব্যবস্থা অকেজো করে দিয়েছে হ্যাকার দল।

সাইবার হামলার শিকার হওয়ায় ডুসেলডর্ফ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে উইপেরটালের একটি হাসপাতালে স্থানান্তর করা হয় ওই রোগীকে।

স্থানীয় কিছু প্রতিবেদন বলেছে, হাসপাতালে হামলার উদ্দেশ্য ছিল না হ্যাকারদের এবং তারা ভিন্ন একটি ইউনিভার্সিটিকে লক্ষ্য বানানোর চেষ্টা করছিলো। হ্যাকাররা যখনই ভুল বুঝতে পেরেছে তখনই কোনো মুক্তিপণ দাবি ছাড়াই হাসপাতালকে ‘ডিক্রিপশন কি’ দিয়েছে।

হ্যাকিং এবং রোগীর মৃত্যুর মধ্যে কোনো সংযোগ রয়েছে কি না, তা তদন্ত করতে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদেরকে কাজে লাগিয়েছেন গোয়েন্দারা। সম্ভবত হাসপাতালেও তদন্ত হবে।

জার্মানির জাতীয় সাইবার-নিরাপত্তা কর্তৃপক্ষ জানিয়েছে, কম্পিউটার ব্যবস্থা পুনরায় চালু করতে হাসপাতালের আইটি কর্মীদের সহায়তা করা হচ্ছে।

জার্মানির জাতীয় সাইবার-নিরাপত্তা কর্তৃপক্ষের প্রেসিডেন্ট আর্নি শনবম বলেন, সিটিরিক্সের তৈরি ভিপিএন সফটওয়্যারের একটি দূর্বলতা কাজে লাগিয়ে সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। আর অন্যান্য সংস্থাকে সতর্ক থাকতে বলেছে কর্তৃপক্ষ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar