ad720-90

বছরে হাজারো মহাকাশ ফ্লাইট পরিচালনায় আগ্রহী চীন


চীনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া। অন্যদিকে, রয়টার্স জানিয়েছে, চীন ২০৩০ সাল নাগাদ যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো প্রধান মহাকাশ শক্তি হিসেবে আত্মপ্রকাশ করতে চাইছে।

‘চায়না অ্যারোস্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি কর্পোরেশনের’ জ্যেষ্ঠ কর্মকর্তা বাও ওয়েইমিন এক সম্মেলনে জানিয়েছেন, সামনে বাণিজ্যিক চাহিদাও পূরণ করতে পারবে তাদের পরিকল্পিত মহাকাশ ফ্লাইট প্রক্রিয়া।

তিনি আরও জানিয়েছেন, এ ধরনের পরীক্ষামূলক প্রক্রিয়া তৈরিতে যে প্রযুক্তি প্রয়োজন, তাতেও সাফল্য অর্জনের জন্য সময়সীমা নির্ধারণ করেছে চীন। ২০২৫ সালের মধ্যেই ব্যাপক সাফল্য লাভের আশা করছে দেশটি।

মহাকাশ যাত্রাকে আরও সাশ্রয়ী করে তোলার লক্ষ্যে গত কয়েক বছর ধরে কাজ করছে চীন। ‘লং মার্চ ৮ এবং ৯’ নামে পুনঃব্যবহারযোগ্য রকেটও তৈরি করছে দেশটি।

এ মাসেই সফলভাবে একটি পুনঃব্যবহারযোগ্য রকেট উৎক্ষেপণ ও অবতরণ করিয়েছে দেশটি। পৃথক আরেক প্রতিবেদনে, চীনে পুনঃব্যবহারযোগ্য মহাকাশযান প্রযুক্তির গবেষণার ক্ষেত্রে ঘটনাটিকে শিনহুয়া “গুরুত্বপূর্ণ মাইলফলক” হিসেবে অভিহিত করেছে, কারণ, এর মাধ্যমে “শান্তিপূর্ণ” উদ্দেশ্যে মহাকাশে আরও “সহজে এবং কম খরচে” যাতায়াত সম্ভব হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar