ad720-90

গত ৫০ বছরে দ্বিতীয় সর্বাধিক গলেছে সুমেরুর বরফ


উষ্ণায়নের জন্য অত্যন্ত দ্রুত হারে গলে যাচ্ছে সুমেরু সাগরের (‘আর্কটিক সি’) বিশাল বিশাল পুরু বরফের চাঙড়। এই মাসের প্রথমার্ধ পর্যন্ত যতটা বরফ গলেছে সুমেরু সাগরে তা গত ৫০ বছরে দ্বিতীয় সর্বাধিক। এর চেয়ে বেশি বরফ এর আগে একবারই গলেছিল সুমেরু সাগরে। আট বছর আগে, ২০১২ তে।

উপগ্রহের পাঠানো তথ্যাদি বিশ্লেষণ করে এ কথা জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ও আমেরিকার ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডেটা সেন্টার (এনএসআইডিসি)।

নাসা জানাচ্ছে, এ বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সুমেরু সাগরের ৯ লক্ষ ৫৮ হাজার বর্গ মাইল (বা, ২৪ কোটি ৮০ লক্ষ বর্গ কিলোমিটার) এলাকার বরফ গলে গিয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন,  সুমেরু সাগরের বরফ এ বার অনেক বেশি পরিমাণে গলে যাওয়ার জন্য মূলত দায়ী সাইবেরিয়ার তাপপ্রবাহ।

২০০৭ থেকে ২০১২, এই ৬ বছরেই সুমেরু সাগরের বরফ গলে যাওয়ার হার ছিল রীতিমতো উদ্বেগজনক। গত ৫০ বছরে সেই হার সর্বাধিক হয়েছিল ২০১২ তে। এ বার যে পরিমাণে বরফ গলেছে সুমেরু সাগরে তা গত পাঁচ দশকে দ্বিতীয় সর্বাধিক। প্রায় দেড় কোটি বর্গ মাইল এলাকা জুড়ে গলে গিয়েছিল সুমেরুর বরফ।

সুমেরু সাগরের বরফ এ বছর আরও বেশি পরিমাণে গলে যাওয়ার আরও একটি কারণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা দেখেছেন, আটলান্টিক মহাসাগরের উষ্ণ জলপ্রবাহও নীচ থেকে তাতিয়ে দিচ্ছে সুমেরু সাগরকে। তার ফলে আরও দ্রুত হারে অনেক বেশি এলাকা জুড়ে এ বছর গলে গিয়েছে। এর ফলে আবার যখন বরফের চাদর আর চাঙরগুলি জমে যাবে তখন আর আগের মতো অতটা পুরু হবে না সেগুলি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar