ad720-90

ট্রাম্পের পোস্ট মুছলো ফেইসবুক, লেবেল জুড়লো টুইটার


প্রতিষ্ঠান দুটি বলছে, কোভিড-১৯ সম্পর্কিত নীতিমালা লঙ্ঘন করায় মঙ্গলবার পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

রয়টার্স জানিয়েছে, ট্রাম্পের ওই পোস্ট সামাজিক মাধ্যম দুটির করোনাভাইরাস ভুল তথ্য সম্পর্কিত নিয়ম ভেঙেছে।

তিন দিন সামরিক হাসপাতালে কোভিড-১৯ এর চিকিৎসা নিয়ে হোয়াইট হাউসে ফেরার পর সোমবার ট্রাম্প মার্কিনীদের বলেছেন, “বাইরে বের হতে” এবং কোভিড-১৯ কে ভয় না পেতে।

মেট্রিক টুল ‘ক্রাউডট্যাঙ্গল’ এর তথ্য অনুসারে, ফেইসবুক ট্রাম্পের পোস্ট মুছে দেওয়ার আগেই তা শেয়ার হয়েছে ২৬ হাজার বার। মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটির মুখপাত্র জানিয়েছেন, “আমরা কোভিড-১৯ প্রকোপ সম্পর্কিত ভুল তথ্য মুছে দিয়েছি।”

রিপাবলিকান এই মার্কিন প্রেসিডেন্টের পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেইসবুক এমন নজির খুব কম। করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্য থাকায় এ বছরের অগাস্টে ট্রাম্পের এক পোস্ট মুছে দিয়েছিল প্রতিষ্ঠানটি। প্রেসিডেন্টের বিরুদ্ধে সেবারই প্রথম কোনো ব্যবস্থা নিয়েছিল তারা।

অন্যদিকে, ট্রাম্পের ওই টুইটে রিটুইট অপশন বন্ধ করে দিয়েছে টুইটার, এবং পোস্টে সতর্কতা লেবেল জুড়ে দিয়েছে। ওই সতর্কতা লেবেলে লেখা রয়েছে, টুইটটি তাদের “কোভিড-১৯ সম্পর্কিত বিভ্রান্তিকর ও সম্ভাব্য ক্ষতিকর তথ্য ছড়ানো” নিয়ম লঙ্ঘন করেছে। কিন্তু জনস্বার্থের কথা চিন্তা করে পোস্টটির প্রবেশাধিকার বন্ধ করা হয়নি।

ট্রাম্প ক্যাম্পেইন মুখপাত্র কোর্টনি প্যারেলা বলেছেন, “নিজেদের আলোচ্যসূচী ছড়িয়ে দিতে সিলিকন ভ্যালি এবং মূলধারার মিডিয়া ক্রমাগত তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রেসিডেন্ট ট্রাম্পকে সেন্সর করছে এবং ভীতি ছড়ানোর চেষ্টা করছে, এমনকি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এ সংকটতম সময়টিতেও।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar