ad720-90

‘বর্ণবাদী’ ব্যবসায় লেবেল জুড়ে দেওয়ার সিদ্ধান্ত ইয়েলপ-এর


এ ধরনের লেবেল যোগ করার জন্য ‘সন্দেহাতীত প্রমাণ’ এর প্রয়োজন পড়বে বলে জানিয়েছ ইয়েলপ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, “অনেক পর্যালোচনায়” একই কথা বারবার উঠে এলে এবং তা সবার নজরে এলে বর্ণবাদ বিষয়ক অ্যালার্টটি সচল হয়ে যাবে।

বিবিসি উল্লেখ করেছে, লেবেল অ্যালার্ট চালু হলে আরও তথ্য সম্বলিত “নির্ভরযোগ্য সংবাদমাধ্যম” এর লিংক জুড়ে দেওয়া হবে সেখানে, পাশাপাশি সাময়িকভাবে নতুন পর্যালোচনা নেওয়া বন্ধ রাখবে প্রতিষ্ঠানটি।

এরই মধ্যে টুলটি নিয়ে সমালোচনা শুরু হয়ে গেছে। টুইটারে অনেক সমালোচকই বলছেন, এভাবে ইয়েলপ প্ল্যাটফর্মে মিথ্যা অভিযোগের কবলে পড়তে পারে কোনো পেইজ বা ব্যবসা।

আপাতত ফিচারটি শুধু উত্তর আমেরিকার ইয়েলপ ব্যবহারকারীদের জন্য চালু রয়েছে।

সাম্পতিক বছরগুলোতে ভুয়া পর্যালোচনা সামাল দিতে হিমশিম খাচ্ছে ইয়েলপ। শুধু গত বছরেই দুই হাজারেরও বেশি ভুয়া পর্যালোচনা মুছেছে প্রতিষ্ঠানটি।

ইয়েলপ এর নতুন টুলটি প্রসঙ্গে দ্য স্পেকটেটর এর নিউ ইয়র্ক সংস্করণ সম্পাদক মেলিসা চ্যান বলেন, “মানুষ অনেক সময়ই ইয়েলপ পর্যালোচনাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে। বর্ণবাদের অভিযোগও মানুষ খুব সহজেই করে। এ ধরনের ফিচার নিয়ে আসা যুক্তরাষ্ট্রের ছোট ব্যবসাগুলোর জন্য বাজে একটি সিদ্ধান্ত।”   

এ ফিচার নিয়ে প্রশ্ন ছুড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ছেলে ডনাল্ড ট্রাম্প জুনিয়রও। তিনি লিখেছেন, “এটি যে পাগলের মতো হয়রানিতে ব্যবহার হবে না, তার নিশ্চয়তা কতটুকু?”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar