ad720-90

বিপণন সফটওয়্যারে এআই যোগ করলো অ্যাডোবি


ছবি পোস্ট প্রসেসের জন্য বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারের নির্মাতা হিসেবে পরিচিত থাকলেও অ্যাডোবি বর্তমানে বিশ্বের অন্যতম বড় বিপণন সফটওয়্যার সেবাদাতা। অনেক ব্যবসাই নিজেদের হাজারো পণ্য ও ছবির জন্য অ্যাডোবির সফটওয়্যার ব্যবহার করে থাকে। রয়টার্স জানিয়েছে, শুধু বিপণন সফটওয়্যার বিভাগের বদৌলতেই এ বছর প্রতিষ্ঠানটির শেয়ার দর বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

সোমবার সফটওয়্যারে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা সেট যোগ করার ব্যাপারে জানিয়েছে অ্যাডোবি। কৃত্রিম বুদ্ধিমত্তা সেটটি রং এবং আকারের ভিত্তিতে হাজারো পণ্যের ছবি স্ক্যান ও লেবেলিং করতে পারবে। এ ছাড়াও এটি ‘প্রাকৃতিক-ভাষা প্রসেসিং প্রযুক্তি’ ব্যবহার করে কোনো নিবন্ধ পড়ে সেটির বিষয়বস্তু সম্পর্কে বুঝতে, ও সে সম্পর্কে অন্যকে জানিয়ে দিতে পারবে।

বিপণন প্রচারণা চলাকালে এ ধরনের প্রযুক্তির মাধ্যমে সহজেই নিজেদের পণ্যের ব্যাপারে ভোক্তাকে জানাতে পারবে বিক্রেতারা।

উদাহরণ হিসেবে অ্যাডোবি বলেছে, ধরে নেওয়া যাক, একজন ক্রেতা এক জোড়া জুতা খুঁজে বেড়াচ্ছেন ই-কমার্স সাইটে। হয়তো তিনি আগে সাইটটিতে ওই ধরনের জুতা দেখেছেন বা জুতার খবর অন্য কোথাও পেয়েছেন। এক্ষেত্রে অ্যাডোবির বিপণন সফটওয়্যার ওই ক্রেতাকে একই ধরনের অন্যান্য জুতার ছবি দেখাতে পারবে বা এ সম্পর্কিত অন্যান্য খবর জানাতে পারবে।

এ ধরনের সফটওয়্যার প্রযুক্তি কিন্তু একদম নতুন কিছু নয়। অনেক বছর ধরেই এ ধরনের প্রযুক্তি ডেটা এক্সপোর্টের কাজে ব্যবহার হয়েছে কর্পোরেট বিশ্বে। এভাবে কর্পোরেট বিশ্বের বিপণন বিভাগগুলো নিজেদের সিস্টেম ও অন্যান্য বিভাগ থেকে ডেটা নিয়ে তা ব্যবহার করতো। কিন্তু এতে কাজের গতি কমে যেতো।

পুরোনো ব্যবহার প্রসঙ্গে অ্যডোবির কৃত্রিম বুদ্ধিমত্তা বিপণন সেবার পণ্য ও কৌশল পরিচালক আলি বোহরা বলেছেন, “যখন আপনি বাস্তব সময়ে কর্মদক্ষতা ও কাজের প্রয়োজন নিয়ে ভাববেন, তখন আপনি বুঝবেন ভালো কাজ করার প্রক্রিয়া নয় এটি।”

বোহরা বলছেন, অ্যাডোবি ডেটা এক্সপোর্ট বাদ দিয়ে সরাসরি প্রযুক্তিটিকে বিপণন প্রক্রিয়ার ভেতরে নিয়ে এসেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar