ad720-90

কোভিড-১৯ প্রতিষেধক: বিভ্রান্তিকর ভিডিও মুছবে ইউটিউব


রয়টার্সের খবর বলছে, স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্যের সঙ্গে মিল নেই এমন ভিডিওগুলো মুছে দেবে ইউটিউব।

এক ইমেইল বার্তায় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, কোভিড-১৯ প্রতিষেধক মানুষকে মেরে ফেলবে, বন্ধ্যাত্বের কারণ হবে, বা প্রতিষেধক গ্রহণকারীদের শরীরে মাইক্রোচিপ বসানো হবে – এমন দাবি সম্বলিত ভিডিও তাদের প্ল্যাটফর্মে ঠাঁই পাবে না।

তবে, প্রতিষেধক নিয়ে “বড় মাপের উদ্বেগ” প্রকাশ করা হয়েছে এমন ভিডিওগুলোকে ইউটিউব সরাবে না। – জানিয়েছেন এক ইউটিউব মুখপাত্র।

কোভিড-১৯ সংক্রমণ বা এর পরিস্থিতি নিয়ে ভুল তথ্য ছড়ানো ভিডিওগুলোকে অবশ্য আগে থেকেই মুছে আসছে প্ল্যাটফর্মটি।

সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলো একদম শুরু থেকেই মহামারী নিয়ে ভুল তথ্য ছড়ানো ঠেকানোর চেষ্টা করছে। ইউটিউব জানিয়েছে, কোভিড-১৯ সম্পর্কিত বিপজ্জনক এবং বিভ্রান্তিকর তথ্য থাকায় ফেব্রুয়ারির শুরু থেকে এ পর্যন্ত মোট দুই লাখ ভিডিও সরিয়েছে তারা।

শুধু তা-ই নয়, প্রতি সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে বৈঠকও করছে ইউটিউব। সম্প্রতি এ বিষয়ে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজিটাল সমাধান বিভাগের ব্যবস্থাপক অ্যান্ডি প্যাটিসন। ইউটিউবের নীতি নির্ধারক দলের সঙ্গে বসে কনটেন্ট ট্রেন্ড ও সম্ভাব্য সমস্যা সৃষ্টিকারী বিষয় নিয়ে কাজ করার কথা জানিয়েছেন তিনি।

ইউটিউব জানিয়েছে, কোভিড-১৯ প্রতিষেধক সম্পর্কিত অনুমোদিত তথ্যের উপর জোর দিতে সামনে আরও পদক্ষেপ নেওয়া হবে। 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar