ad720-90

জুন পর্যন্ত বাসা থেকে কাজের সময় বাড়ালো অ্যামাজন


করোনাভাইরাস মহামারীর এ সময়টিতে শুধু অ্যামাজন নয়, ফেইসবুক, টুইটার, গুগলসহ বহু প্রযুক্তি প্রতিষ্ঠান এবং বিশ্বের অন্যান্য শিল্পের অনেক প্রতিষ্ঠান নিজ নিজ কর্মীদেরকে বাসা থেকে কাজ করার সুযোগ দিয়েছে।

মঙ্গলবার এক ইমেইল বিবৃতিতে অ্যামাজন মুখপাত্র লিখেছেন, “কর্মীরা যারা এমন ভূমিকায় রয়েছেন যাদের কাজ কার্যকরীভাবে বাসা থেকে করা সম্ভব, তারা চাইলে জুনের ৩০ তারিখ পর্যন্ত তা করতে পারবেন।” নির্দেশিকাটি বৈশ্বিকভাবে প্রযোজ্য বলেও উল্লেখ করেছেন তিনি।

এর অর্থ দাঁড়াচ্ছে, গোটা বিশ্বেই কিছু সংখ্যক অ্যামাজন কর্মী বাসা থেকে কাজের সুযোগ পাবেন। পূর্ব সিদ্ধান্তে জানুয়ারি পর্যন্ত বাসা থেকে কাজের সুযোগ দিয়েছিল প্রতিষ্ঠানটি।

নতুন সিদ্ধান্ত আসার সপ্তাহ তিনেক আগেই অনলাইন এ রিটেইল জায়ান্ট জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে সম্মুখ সারির ১৯ হাজার অ্যামাজন কর্মী এ বছর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।    

মহামারীর সময়ে ওয়্যারহাউস খোলা রেখে অ্যামাজন তাদের কর্মীদের স্বাস্থ্য ঝুঁকির মুখে ফেলেছে – এমন অভিযোগ কিছু কর্মী, নির্বাচিত কর্মকর্তা এবং কয়েকটি শ্রমিক ইউনিয়নের।

“যারা অফিসে এসে কাজ করতে চান, তারা যাতে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে, গভীর পরিষ্কার প্রক্রিয়ায় অংশ নিয়ে, তাপামাত্রা মেপে এবং ফেইস কভার ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে তা করতে পারেন, সে লক্ষ্যে আমরা উল্লেখযোগ্য পরিমাণ তহবিল ও সম্পদ বিনিয়োগ করেছি।” – মঙ্গলবার বলেছেন অ্যামাজন মুখপাত্র। 

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে টুইটারই প্রথম মে মাসে স্থায়ীভাবে কিছু কর্মীকে বাসা থেকে কাজ করতে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল। পরবর্তীতে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানও নিজ নিজ সুবিধামতে সময়সীমা বাড়িয়েছে।

এ মাসের শুরুতে মাইক্রোসফট জানিয়েছিল, অধিকাংশ কর্মীকে সাপ্তাহিক মোট কর্মঘণ্টার অর্ধেকটাই বাসা থেকে কাজ করার সুযোগ দেওয়া হবে।

মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট ফেইসবুক আগামী বছরের জুলাই পর্যন্ত কর্মীদেরকে বাসা থেকে কাজ করার সুযোগ দিয়েছে।

অন্যদিকে, গুগল কিছু কর্মীর জন্য দূর থেকে কাজের সময়সীমা জুন পর্যন্ত বাড়িয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar