ad720-90

এয়ারবিএনবি’র নকশায় এবার 'অ্যাপলের' স্যার জনি


গত বছরই অ্যাপল ছেড়েছেন ৫৩ বছর বয়সী ব্রিটিশ এই নকশাবিদ। এর আগে দুই দশক ধরে অ্যাপলের আইকনিক পণ্যগুলোর নকশা দলের নেতৃত্ব দিয়েছেন আইভ। পণ্য নকশায় অসম্ভব গুরুত্বপূর্ণ অবদান রাখার কারণে রাণি দ্বিতীয় এলিজাবেথের কাছ থেকে নাইটহুডও পেয়েছেন তিনি।

বাসা সন্ধান, স্বল্পকালীন ভাড়া নেওয়া ইত্যাদি সেবা দিয়ে থাকে মার্কিন এ ডিজিটাল প্রযুক্তিনির্ভর আবাসন সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারবিএনবি।

বিবিসি’র প্রতিবেদন বলছে, নিজের নকশা প্রতিষ্ঠান লাভফ্রমের সহায়তায় এয়ারবিএনবি’র অ্যাপ এবং ওয়েবসাইটের নকশা করবেন স্যার জনি।

এদিকে শেয়ার বাজারে নাম লেখানোর প্রস্তুতি নিচ্ছে এয়ারবিএনবি। এর আগে বড় শহরগুলোতে প্রতিষ্ঠানের আবাসনের প্রভাবকে কেন্দ্র করে চলমান সমালোচনা থেকে মনযোগ সরাতেই এয়ারবিএনবি এই পদক্ষেপ নিয়েছে বলে দাবি বিশ্লেষকদের।

এয়ারবিএনবি প্রধান ব্রায়ান চেসকি বলছেন, “আমি এবং জনি অনেক বছর ধরে ভালো বন্ধু। আমরা দেখেছি নকশা কীভাবে আস্থা এবং মানুষের সঙ্গে সংযোগ আরও বাড়াতে পারে।”

“আমাদের অভ্যন্তরীণ নকশা দল বানাতেও তিনি সহায়তা করবেন,” যোগ করেন চেসকি।

এদিকে এই পদক্ষেপের সমালোচনা করে বিবিসিকে রয়াল কলেজ অফ আর্টের হ্যামলিন সেন্টার ফর ডিজাইন পরিচালক জেরেমি মায়েরসন জানিয়েছেন, মূলে ফিরতে এটি এয়ারবিএনবি’র হিসেবি পদক্ষেপ।

“এটি অর্থপূর্ণ কারণ, এয়ারবিএনবি সাম্প্রতিক দূর্দশা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে,” যোগ করেন মায়েরসন।

পরামর্শক প্রতিষ্ঠান এন্ডার্স-এর বিশ্লেষক জোসেফ ইভানস বলছেন, শেয়ার বাজারে নাম লেখানোর আগে প্রতিষ্ঠানটি প্রায়ই ‘শিরোনাম হওয়ার কৌশল’ অবলম্বন করছে।

ইভানস আরও বলেছেন, “প্রতিষ্ঠানের ঝুঁকিগুলো বাস্তব এবং এগুলো নতুন নকশা দলের মাধ্যমে সমাধান হবে না।”

এর আগে বেশ কিছু নকশার কারণে সমালোচনার মুখেও পড়েছে এয়ারবিএনবি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar