ad720-90

আইফোন ১২: সমস্যায় যুক্তরাজ্যের কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ


শুক্রবার বাজারে এসেছে অ্যাপলের নতুন মডেলের আইফোন। ফোনটি যুক্তরাজ্য এবং ওয়েলসের কনট্যাক্ট ট্রেসিং সফটওয়্যার চালাতে সক্ষম। কিন্তু এক গোপনতা নিরাপত্তা ধাপের কারণে সমস্যার মুখে পড়েন ব্যবহারকারীরা।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপটি একদম নতুন করে ইনস্টল করলে কোনো সমস্যা হচ্ছে না। সমস্যা দেখা দিচ্ছে আইক্লাউড ব্যাকআপ ডেটা ট্রান্সফারের মাধ্যমে অ্যাপটিকে নতুন ফোনে নিয়ে এলে। চলার জন্য প্রয়োজনীয় ব্লুটুথ ভিত্তিক ম্যাচিং কার্যক্রম সচল করতে পারছে না অ্যাপটি।

ব্যবহারকারীর গোপনতা সুরক্ষিত করার লক্ষ্যে আইফোনে এটি বন্ধ অবস্থায় থাকে। কিন্তু নতুন করে ইনস্টল করার সময় অ্যাপ অনুমতি চায়, তখন অ্যাপকে অনুমতি দিলে এ সমস্যা আর থাকে না। সহজেই চলতে পারে কনট্যাক্ট ট্রেসিং অ্যাপটি।

ব্যবহারকারীরা চাইলে সেটিং মেনু থেকে নোটিফিকেশন লিস্টিং নির্বাচন করে, এক্সপোজার নোটিফিকেশনে ট্যাপ করে ‘অ্যালাও নোটিফিকেশন’ অপশনটি চালু করে নিতে পারবেন। এতে করে নতুন ফোনে অ্যাপটিকে আইক্লাউডের ব্যাকআপ ডেট ট্রান্সফার থেকে নিয়ে এলেও সমস্যায় পড়তে হবে না।   

এনএইচএসের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টের তথ্য অনুসারে, সফটওয়্যারের সঙ্গে আইফোন ১২ ডিভাইসটির কমপ্যাটিবিলিটি যাচাই করা হয়নি এখনও।

বিবিসি উল্লেখ করেছে, এখন পর্যন্ত এক কোটি ৮০ লাখ মানুষ এনএইচএস কোভিড-১৯ অ্যাপ ব্যবহার করছেন। 

চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে ‘এনএইচএস টেস্ট অ্যান্ড ট্রেস’ কর্মকর্তাদের সঙ্গে কাজ করছে। নিজেদের নতুন ফোনগুলোতে অ্যাপটি যাতে কাজ করে তা নিশ্চিত করতে চাইছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar