ad720-90

টিকটকে নিষেধাজ্ঞা: আরও কঠোর হতে চাইছে যুক্তরাষ্ট্র


মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের এক নির্বাহী আদেশে চীনা অ্যাপটির সঙ্গে সব লেনদেন নিষিদ্ধের ঘোষণা দেওয়া হয়েছে। এদিকে শুক্রবার ওই পদক্ষেপ আটকে দিয়েছেন দেশটির এক ফেডারেল বিচারক। এরপরই রোববার আরও জোরালো পদক্ষেপ নেওয়ার কথা জানালো মন্ত্রণালয়।

১২ নভেম্বর থেকে টিকটকের ওপর এই নির্বাহী আদেশ কর্যকর হওয়ার কথা ছিলো, এতে যুক্তরাষ্ট্রে চীনা বাইটড্যান্স মালিকানাধীন টিকটকের মার্কিন কার্যক্রম নিষিদ্ধ হয়ে যেতো। শুক্রবার সেই আদেশ আটকে দিয়েছেন মার্কিন জেলা বিচারক ওয়েন্ডি বিটলস্টোন।

রোববার বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, “আদালতের নির্দেশনা মেনেই নির্বাহী আদেশ এবং আইনি বাধা এড়াতে মন্ত্রীর পদক্ষেপে জোরালো সমর্থন দেওয়া হবে।”

টিকটককে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি হিসেবে বিবেচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। প্রতিষ্ঠানের কাছে ১০ কোটি মার্কিন গ্রাহকের ব্যক্তিগত ডেটা থাকায়, তা চীন সরকার হাতিয়ে নিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে মার্কিন প্রশাসন।

মার্কিন যুক্তরাষ্ট্রের এমন দাবি নাকচ করেছে ক্ষুদ্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক।

প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, রায়ে বিটলস্টোন বলেছেন, “টিকটক অ্যাপে জাতীয় নিরাপত্তার ঝুঁকির বিষয়ে সরকারি বর্ণনা অনুমানের ভিত্তিতে তৈরি।”

এদিকে ২৭ অক্টোবর ওয়াশিংটনে আরেক মার্কিন জেলা বিচারক কার্ল নিকোলস প্রাথমিক নিষেধাজ্ঞা জারি করেছেন যে, অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লে স্টোর থেকে টিকটক অ্যাপ সরানোর আদেশ দিতে পারবে না বাণিজ্য মন্ত্রণালয়। ওই দিন বিকেলেই এই আদেশ কার্যকরের কথা ছিলো।

বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশের অন্যান্য দিকগুলো নিয়ে শুনানি করবেন নিকোলস, শুক্রবার যেগুলো আটকে দিয়েছেন বিটলস্টোন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar