ad720-90

চীনের বাজারে টেসলার সঙ্গে টক্কর দেবে ফোকসভাগেন


বর্তমানে বিশ্বে গাড়ির সবচেয়ে বড় বাজার চীন। টেসলা সেখানে নিজেদের মডেল ৩ সেডান বিক্রি করছে দুই লাখ ৪৯ হাজার ইউয়ান মূল্যে।

রয়টার্স জানিয়েছে, ‘আইডি.৪ ক্রজ’ মডেলের গাড়িটি এফএডব্লিউ গ্রুপের সঙ্গে মিলে যৌথভাবে তৈরি করছে ফোকসভাগেন। অন্যদিকে, আইডি.৪ এক্স মডেল তৈরিতে এসএআইসি মোটর এর সঙ্গে জোট বেঁধেছে প্রতিষ্ঠানটি।

ধারণা করা হচ্ছে, চীনের বাজারে টেসলা ও নিও’র গাড়ির সঙ্গে লড়বে ফোকসভাগেনের গাড়ি দুটো। এখনও মডেল দুটির দাম জানায়নি ফোকসভাগেন। প্রতিষ্ঠানটি শুধু জানিয়েছে, তাদের এসইউভি টেসলার চীনে নির্মিত মডেল ৩ সেডানের চেয়ে আকারে বড় হবে এবং দাম দু্ই লাখ ৫০ হাজার ইউয়ানের কম হবে।

আইডি.৪ মডেলের চালনা পরিসীমা চারশ’ কিলোমিটারের বেশি হবে বলে জানিয়েছেন ফোকসভাগেন নির্বাহীরা। ‘ওভার-দ্য-এয়ার’ সফটওয়্যার আপডেট দেওয়ার আশ্বাসও দিয়েছেন তারা। ফোকসভাগেনের চীন প্রধান স্টিফেন ওলেনস্টাইন জানিয়েছেন, ২০২৩ সাল নাগাদ চীনে আটটি মডেলের বিদ্যুত চালিত আইডি গাড়ি আনবে প্রতিষ্ঠানটি।

সোমবার চীনের স্টেট কাউন্সিল জানিয়েছে, ২০২৫ সাল নাগাদ বিদ্যুত চালিত গাড়ি, প্লাগ-ইন হাইব্রিড ও হাইড্রোজেন-চালিত গাড়ি বিক্রি বেড়ে নতুন গাড়ি বিক্রির ২০ শতাংশে দাঁড়াবে। বর্তমানে এটি পাঁচ শতাংশে রয়েছে।

ধারণা করা হচ্ছে, এ বছর চীনে ১১ লাখ গাড়ি বিক্রি হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar