ad720-90

সুইডেনে নিষেদ্ধাজ্ঞার বিরুদ্ধে আপিল হুয়াওয়ের


শুক্রবার সুইডিশ টেলিযোগাযোগ নীতিনির্ধারক পিটিএস-এর মুখপাত্র বলেছেন, “এখন যেটা হবে তা হলো, আমরা স্টকহোমের প্রশাসনিক আদালতে আপিল করবো। এরপর তারা মামলাটি বিবেচনা করবেন।”

নিরাপত্তার কথা বিবেচনা করে হুয়াওয়েকে নিষিদ্ধকারী ইউরোপিয়ান দেশগুলোর তালিকায় নাম উঠেছে সুইডেনেরও। গত মাসেই ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ে এবং জেডটিই’র যন্ত্রাংশ নিষিদ্ধ করেছে দেশটি।

বার্তা সংস্থা রয়টার্সকে মধ্য পূর্ব ইউরোপ এবং নর্ডিক অঞ্চলে হুয়াওয়ের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট কেনেথ ফ্রেডরিকসেন বলেছেন, “আমরা মনে করি, যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা গ্রাহক এবং সুইডেন কারও জন্যই ভালো নয়।”

“এ কারণেই আমরা চাই একটি সুইডিশ আদালত যাতে খতিয়ে দেখে, সিদ্ধান্তটি যথাযথ প্রক্রিয়া এবং আইন অনুযায়ী নেওয়া হয়েছে কি না,” যোগ করেন ফ্রেডরিকসেন।

ওয়াশিংটন থেকে কূটনৈতিক চাপে ৫জি নেটওয়ার্ক বানাতে চীনা প্রতিষ্ঠানগুলোর ওপর নিয়ন্ত্রণ কঠোর করছে ইউরোপিয়ান দেশগুলো। যুক্তরাষ্ট্রের দাবি হুয়াওয়ের যন্ত্রাংশের মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালাতে পারে চীন। জাতীয় নিরাপত্তার বিষয়টি বরাবরই নাকচ করছে হুয়াওয়ে।

বর্তমান কাঠামো এবং মূল ফাংশন থেকে হুয়াওয়ের যন্ত্রাংশ সরিয়ে ফেলার লক্ষ্যে অন্যান্য প্রতিষ্ঠানকে ৫জি স্পেকট্রাম নিলামে অংশ নিতে ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত সময় বেধে দিয়েছে সুইডেন। সামনের সপ্তাহেই নিলাম শুরু করবে দেশটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar