ad720-90

ভারতে লেনদেন সেবা আনলো হোয়াটসঅ্যাপ


২০১৮ সালেই প্রথমবারের মতো এই সেবা বেটা পরীক্ষা শুরু করেছিলো ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং মেসেঞ্জারটি। কিন্তু ডেটা মজুদ এবং শেয়ারিং নিয়ে ভারতীয় সরকারের শঙ্কার কারণে এটি উন্মুক্ত করতে দেরী হয়েছে।

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার ভারত। দেশটিতে প্রায় ৪০ কোটি গ্রাহক রয়েছে প্রতিষ্ঠানটির। তাই দেশটিতে এই সেবা প্রতিষ্ঠানের জন্য যথেষ্টই গুরুত্বপূর্ণ।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলেছে, বৃহস্পতিবার সেবাটির জন্য হোয়াটসঅ্যাপকে অনুমোদন দিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই)। কয়েক ঘন্টা বাদেই ব্লগ পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে ফেইসবুক।

খবরটি ফেইসবুকের জন্য এতোটাই গুরুত্বপূর্ণ যে, এই সেবার বিভিন্ন ফিচার বর্ণনা করে একটি ভিডিও বানিয়েছেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ।

জাকারবার্গ বলেছেন, “এখন আপনি হোয়াটসঅ্যাপের মাধ্যমে সহজে আপনার বন্ধু এবং পরিবারের সদস্যদেরকে অর্থ পাঠাতে পারবেন, একটি বার্তা পাঠানোর মতোই সহজ এটি।”

ডিজিটাল লেনদেনের গুরুত্ব উল্লেখ করে জাকারবার্গ আরও বলেছেন, “বিশেষভাবে বৈশ্বিক মহামারীর সময়ে এটি গুরুত্বপূর্ণ” কারণ নগদ আর্থিক লেনদেন লাগছে না।

‘ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেইস’ বা ইউপিআই নামে পরিচিত ভারতের জাতীয় লেনদেন কাঠামো ব্যবহার করবে হোয়াটসঅ্যাপের লেনদেন ব্যবস্থা। দেশটিতে ওয়ালমার্টের ফোনপে এবং গুগলপে সেবাও একই ব্যবস্থা ব্যবহারের মাধ্যমেই চলছে। ভারতে মোবাইল লেনদেন সেবার প্রায় ৪০ শতাংশ এই দুই সেবার দখলে রয়েছে।

এক ব্লগ পোস্টে ফেইসবুক জানিয়েছে, এই লেনদেন সেবার জন্য তারা পাঁচটি শীর্ষস্থানীয় ব্যাংকের সঙ্গে কাজ করেছে। এর মধ্যে রয়েছে আইসিআইসিআই ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, এক্সিস ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং জিও পেমেন্টস ব্যাংক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar