ad720-90

বেয়াড়া প্রতিষ্ঠানের জন্য কঠিন নিয়মের ‘অস্ত্রাগার’ চায় ইইউ


সম্প্রতি ইন্টারনেট প্রতিষ্ঠানের নীতিমালা চূড়ান্ত করেছে ইউরোপিয়ান কমিশন। রয়টার্স উল্লেখ করেছে, ডিসেম্বরের দুই তারিখে ‘ইউরোপিয়ান কম্পিটিশিন কমিশনার’ মারগ্রেথ ভেস্টাগারের সঙ্গে মিলে ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’ এবং ‘ডিজিটাল মার্কেটস অ্যাক্ট’ নামের ওই খসড়া নীতিমালা জানাবেন ব্রেতোঁ।   

নিয়মগুলোর মাধ্যমে নিয়ন্ত্রকরা বুঝতে পারবেন, কী করা যাবে এবং কী করা যাবে না – বাজারে শক্তিশালী অবস্থানে থাকা অনলাইন প্রতিষ্ঠানগুলোকে বাধ্য করতে পারবেন ডেটা প্রতিদ্বন্দ্বী ও নিয়ন্ত্রকদের হাতে হস্তান্তর করাতে এবং সেবা ও পণ্যের অন্যায্য প্রচারণা আটকে দিতে।

নিয়ম ভাঙার দায়ে কোনো প্রতিষ্ঠান বা তাদের সেবা নতুন খসড়া নীতির অধীনে নিষিদ্ধ করে দিতে পারবে ইউরোপীয় ইউনিয়ন। আর এমন হলে ২৭টি দেশেই নিষেধাজ্ঞার মুখে পড়বে ওই প্রতিষ্ঠান। এতোদিন ইউরোপীয় ইউনিয়ন অ্যান্টিট্রাস্ট ও নিয়ন্ত্রকদের হাতে এ ক্ষমতা ছিল না।

ব্রেতোঁ বলছেন, “কঠিন নিয়ম অবশ্যই প্রয়োগযোগ্য হওয়া উচিত।”

“এর জন্য আমাদের যথাযোগ্য সম্ভাব্য পদক্ষেপের অস্ত্রাগার দরকার: জরিমানা ধার্য করা, কোনো একক বাজার থেকে প্রতিষ্ঠান বা তাদের সেবার অংশ বিশেষকে সরিয়ে দেওয়া, কোনো একক বাজারে প্রবেশাধিকার পেতে তাদেরকে প্রতিষ্ঠান ছোট করে আনার কথা বলা বা এগুলোর সবই।” – যোগ করেছেন ব্রেতোঁ।

যে প্রতিষ্ঠানগুলো ইউরোপীয় ইউনিয়নের নিয়ম মানবে না, শুধু তাদের উপরই নিষেধাজ্ঞা বর্তাবে বলেও উল্লেখ করেছেন তিনি। ব্রেতোঁ আরও জানান, সবচেয়ে কঠিন পদক্ষেপ শুধু বিশেষ ক্ষেত্রেই নেবে ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar