ad720-90

ব্রিটিশ ‘বিএসএ’কে ফিরিয়ে আনতে চাইছেন ভারতীয় মাহিন্দ্রা


দুই দশক পরেই অবশ্য আর আগের স্থান ধরে রাখতে পারেনি ‘বার্মিংহ্যাম স্মল আর্মস’ (বিএসএ)। দেউলিয়া হয়ে গিয়েছিল প্রতিষ্ঠানটি। ভুল ব্যবস্থাপনার খেসারত দিতে হয়েছিল বিএসএ-কে।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, ‘বার্মিংহ্যাম স্মল আর্মস’কে পুনর্জীবিত করে বিদ্যুত চালিত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে সামনে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। আনান্দ মাহিন্দ্রার পরিকল্পনা, ২০২১ সাল নাগাদ কমবাস্টন ইঞ্জিনের মোটরসাইকেল বাজারজাত করবে বিএসএ। পরে বছরের শেষ নাগাদ বিদ্যুত চালিত মোটরসাইকেল তৈরিতে হাত দেবে প্রতিষ্ঠানটি।

পরিকল্পনা সফল হতে এখনও অনেক দেরি। এখনও প্রতিষ্ঠান কেনার অনুমতি মেলেনি। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্য বাণিজ্য চুক্তি করতে পারলেই কেবল পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব। ব্লুমবার্গের এক প্রতিবেদন বলছে, বাণিজ্য চুক্তি আদৌ হবে কি না তা এখনও অজানা।

এ বছরের শুরুতে আরেক ব্রিটিশ মোটরসাইকেল নির্মাতা ট্রায়াম্ফ বিদ্যুত চালিত মোটরসাইকেল নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেছে। এটিও ব্রিটিশ খ্যাতনামা ব্র্যান্ডের তালিকাতেই পড়ে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের হার্লি-ডেভিডসনও বসে নেই। বিদ্যুতচালিত মোটরসাইকেল ও ই-বাইক নিয়ে গবেষণা করছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar