ad720-90

চীন থেকে অ্যাপলের উৎপাদন সরাচ্ছে ফক্সকন


চীন থেকে মার্কিন প্রতিষ্ঠানের উৎপাদন সরিয়ে নিতে অনেক আগে থেকেই উদ্বুদ্ধ করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। এরই মধ্যে অ্যাপল এমন পদক্ষেপ নিলো বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ট্রাম্প চীনে বানানো পণ্যের ওপর উচ্চ আমদানি শুল্ক আরোপ করেছেন। পাশাপাশি মার্কিন প্রযুক্তি ব্যবহার করে বানানো যন্ত্রাংশের সরবরাহের ওপরও সীমাবদ্ধতা দিয়েছে প্রশাসন। জাতীয় নিরাপত্তার ঝুঁকির কথা বলে এই পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন।

অ্যাপলের এই অনুরোধে দুই দেশের দ্বন্দের মধ্যে ফাঁসতে পারে ফক্সকনও। চীন থেকে ভিয়েতনাম, মেক্সিকো এবং ভারতে কিছু উৎপাদন সরিয়ে নিয়েছে বা নেওয়ার কথা ভাবছে প্রতিষ্ঠানটি।

ভিয়েতনামের উত্তরপূর্ব ব্যাক গিয়াং অঞ্চলের কারখানায় আইপ্যাড এবং ম্যাকবুক ল্যাপটপের জন্য উৎপাদন সারি বানাচ্ছে ফক্সকন। ২০২১ সালে এই সারিতে উৎপাদন শুরু করবে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট ওই মুখপাত্র জানিয়েছেন, এই সারিতে চীনের কিছু উৎপাদন সরিয়ে আনা হতে পারে। তবে, চীন থেকে কী পরিমাণ উৎপাদন সরানো হবে তা নির্দিষ্ট করে বলেননি ওই মুখপাত্র।

“এই পদক্ষেপের অনুরোধ করেছে অ্যাপল। বাণিজ্যিক দ্বন্দের কারণে উৎপাদনে বৈচিত্র আনতে চায় প্রতিষ্ঠানটি,” বলেন ওই মুখপাত্র।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar




Windows 10 Kaufen Windows 10 Pro Office 2019 Kaufen Office 365 Lizenz Windows 10 Home Lizenz Office 2019 Home Business Kaufen Windows 10 Lisans Office 2019 Mac Satın Al