ad720-90

কোভিড-১৯: অনলাইনে ব্রাজিলিয়ান রোগীদের ডেটা ফাঁস


খবরটি প্রথমে জানিয়েছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম এস্টাডাও। সংবাদমাধ্যমটির প্রতিবেদন বলছে, গিটহাবে দুটি সরকারি ডেটাবেজের বিস্তারিত প্রকাশ করে দিয়েছিলেন ওই কর্মী। সবমিলিয়ে লাখো কোভিড-১৯ রোগীর ব্যক্তিগত ডেটা অরক্ষিত অবস্থায় চলে এসেছিল অনলাইনে।

‘ই-এসইউএস-ভিই’ এবং ‘সিভেপ-গ্রাইপ’ নামের ডেটা সেট দুটিতে রোগীদের নাম, ঠিকানা, পরিচয় এবং চিকিৎসার বিস্তারিত ছিল। মাঝারি ও মারাত্মক দুই ধরনের রোগীরই ডেটা দেখা গেছে স্প্রেডশিটের ওই ডেটাবেজে। ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জাইর বলসোনারো’র তথ্যও ছিল ডেটাবেজটিতে। ডেটা ফাঁসের হাত থেকে রেহাই পায়নি তার পরিবার, গভর্নর এবং সাত মন্ত্রীও।  

পরে কর্মকর্তারা স্প্রেডশিটের লগ-ইন বিস্তারিত বদলে দিয়ে ডেটা সুরক্ষিত করেন। ডেটা সুরক্ষিত হওয়ার আগ পর্যন্ত কতজন অননুমোদিতভাবে ওই ডেটা দেখার সুযোগ পেয়েছেন, তা এখনও জানা যায়নি।

এ ধরনের ডেটা ফাঁস আপাত দৃষ্টিতে নিরীহ মনে হলেও, এর প্রভাব আদতে ক্ষতিকর। এভাবে জালিয়াতি ও পরিচয় চুরির শঙ্কা বেড়ে যায় অনেকটাই। ফাঁস হওয়া ডেটাবেজের ডেটায় এমনও অনেক রোগী ছিলেন যারা এ সময়টিতে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন এবং এ মুহূর্তে তাদের পক্ষে চুরির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারবেন না।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar