ad720-90

উড়ুক্কু ট্যাক্সি ব্যবসা বিক্রি করলো উবার


প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উড়ুক্কু ট্যাক্সি ব্যবসা বিক্রির খবর জানিয়েছে উবার। তবে, এতে আর্থিক লেনদেন কত হয়েছে, সে ব্যাপারে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। আনুষ্ঠানিক বিবৃতি এসেছে জোবি এভিয়েশনের পক্ষ থেকেও।

মঙ্গলবার জোভি এভিয়েশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জোবেন বিভারট বলেছেন, “আমরা গত বছর উবার এলিভেটের সঙ্গে অংশীদারিত্বে যেতে পেরে গর্বিত বোধ করেছি। এখন আমরা আরও বেশি গর্বিত বোধ করছি তাদেরকে আজ জোবি টিমে স্বাগতম জানাতে পেরে।”

অন্যদিকে, উবার প্রধান নির্বাহী দারা খোসরোশাহি বলেছেন, “এই চুক্তি আমাদেরকে জোবি’র সঙ্গে আমাদের অংশীদারিত্ব দৃঢ় করতে এবং এ প্রযুক্তি বাজারজাতের রাস্তা তৈরিতে সহায়তা করবে।”

জোবি এরই মধ্যে ‘ভিটিওএল এয়ারক্রাফট’ বা উলম্বভাবে উড্ডয়ন ও অবতরণে সক্ষম এমন উড়ুক্কু যান নিয়ে কাজ করছে। এজন্যই উবারের এরিয়াল রাইড-হেইলিং বিভাগ কিনছে তারা। এতে করে উবারের অ্যাপ কাঠামোতে প্রবেশাধিকার পাবে প্রতিষ্ঠানটি। ঠিক একইভাবে জোবি’র কাঠামোতেও প্রবেশাধিকার পাবে উবার। ফলে প্রয়োজনীয় এফএএ সনদ পাওয়ার পর একত্রিত হয়ে যাবে দুটি প্রতিষ্ঠানের এয়ার অ্যাপস।

ধারণা করা হচ্ছে, আগামী কয়েক বছরের মধ্যে এ ধাপ সম্পন্ন হয়ে যাবে এবং ২০২৩ সাল নাগাদ পূর্ণতা লাভ করবে।   

লেনদেনের বিস্তারিত না জানালেও, জোবি ঘোষণা দিয়েছে, উবার “আরও বিস্তর লেনদেন … এবং দুই মূল প্রতিষ্ঠানের মধ্যে অংশীদারিত্ব প্রসারের অংশ হিসেবে জোবি’তে সাত কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করবে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar