ad720-90

স্বচালিত গাড়ি প্রকল্পের নেতৃত্ব বদলালো অ্যাপল


২০১৮ সালে অ্যাপলে যোগ দিয়েছেন জিয়ানান্দ্রেয়া। এর আগে তিনি ছিলেন, গুগলের সার্চ ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের প্রধান। তার নিয়োগকে অ্যাপলের বড় অর্জন হিসেবেই দেখা হয়েছে। এর আগে কম্পিউটার ভিশন এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিংয়ের মতো গুরুত্বপূর্ণ এই খাতগুলোতে বেশ কয়েক বছর ধুঁকেছে অ্যাপল। প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, মেশিন লার্নিং এবং এআই কৌশল বিভাগের প্রধান হিসেবে সরাসরি টিম কুকের তত্ত্বাবধানে কাজ করেন জিয়ানান্দ্রেয়া।

অ্যাপলের তথাকথিত প্রজেক্ট টাইটান নিয়ে খুব বেশি তথ্য নেই। এই খাতের অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের মতো তথ্য উন্মুক্ত করেনি প্রতিষ্ঠানটি। প্রাথমিক পর্যায়ে পুরো স্বচালিত গাড়ি বানানোর পরিকল্পনা থাকলেও পরবর্তীতে প্রকল্পের পরিধি কমিয়ে শুধু সফটওয়্যার তৈরিতে নজর দিয়েছে অ্যাপল।

গত বছরের জুন মাসে ধুঁকতে থাকা স্বচালিত গাড়ির স্টার্টআপ ড্রাইভ ডটএআই-কে কিনে নিয়েছে অ্যাপল। চুক্তির মাধ্যমে স্বচালিত গাড়ি এবং অনেক প্রকৌশলীকে নিয়োগ দেওয়ার পাশাপাশি ড্রাইভের সম্পদ অর্জন করেছে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

চলতি বছরের শুরুতে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকলস-এ একটি প্রতিবেদন জমা দিয়েছে অ্যাপল। এতে দেখা গেছে, ২০১৯ সালে জনসাধারণের চলাচলের রাস্তায় পরীক্ষা অনেক কমিয়ে দিয়েছে অ্যাপল। ২০১৮ সালে প্রায় ৮০ হাজার কিলোমিটার চলেছে প্রতিষ্ঠানের স্বচালিত গাড়ি। সেখানে ২০১৯ সালে চলেছে মাত্র ৭৫৪৪ কিলোমিটার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar