ad720-90

গুগলের ফিটবিট অধিগ্রহণে বাধা অস্ট্রেলিয়ায়


২১০ কোটি মার্কিন ডলারে ফিটবিট অধিগ্রহণের পরিকল্পনা ছিলো গুগলের। মঙ্গলবার অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি) গুগলের আবেদন বাতিল করেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি বেশ কিছু বিষয়ে অস্ট্রেলিয়ান সরকারের সঙ্গে লড়াই চলছে গুগলের। স্থানীয় সংবাদমাধ্যমের খবর নিজস্ব প্ল্যাটফর্মে প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলোকে অর্থ দিতে হবে গুগল এবং ফেইসবুককে, এমন এক আইনের প্রস্তাবও করেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে এ নিয়েও চলছে গুগলের দ্বন্দ্ব।

জুন মাসেই ফিটবিটের সঙ্গে চুক্তি নিয়ে প্রতিবাদ জানিয়েছে এসিসিসি। এই অধিগ্রহণের মাধ্যমে গুগলের কাছে অনেক বেশি গ্রাহক ডেটা চলে যাবে এবং এতে স্বাস্থ্য ও অনলাইন বিজ্ঞাপন বাজার ক্ষতিগ্রস্থ হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

আদালতের শর্ত অনুযায়ী অধিগ্রহণের মাধ্যমে এই শঙ্কাগুলো কিছুটা কাটানোর চেষ্টা করেছে গুগল। প্রতিদ্বন্দ্বী পরিধেয় ডিভাইস প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতামূলক আচরণ করা হবে এবং বিজ্ঞাপনের জন্য স্বাস্থ্যবিষয়ক ডেটা ব্যবহার করা হবে না, এমন শর্ত রাখতেও রাজি হয়েছিলো সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে এসিসিসি চেয়ারপার্সন রড সিমস বলেছেন, “যদিও আমরা জানি ইউরোপিয়ান কমিশন সম্প্রতি গুগলের একই ধরনের অধিগ্রহণ প্রক্রিয়ায় অনুমোদন দিয়েছে, আমরা এমন জটিল ও গতিশীল খাতে এ ধরনের দীর্ঘমেয়াদী অধিগ্রহণে সন্তুষ্ট নই।”

অস্ট্রেলিয়ান নীতিনির্ধারক আরও উল্লেখ করেছে যে, মার্কিন বিচার বিভাগের মতো অন্যান্য আরও কর্তৃপক্ষ এখনও সিদ্ধান্ত নেয়নি।

বিষয়টি নিয়ে তদন্ত চালিয়ে যাওয়ার এবং ২০২১ সালের ২৫ মার্চ নতুন সিদ্ধান্ত জানানোর কথাও জানিয়েছে এসিসিসি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar