ad720-90

[Hot post] কপিরাইট ফ্রি ভিডিও সগ্রহ এর জন্য সেরা দুইটি সাইট || নতুন ইউটিউবরা দেখে নিন কাজে আসবেই ৷


ভালো মানের ভিডিও বানাতে কার না ইচ্ছা হয় ৷ ভালো প্রোফসনাল মানের ভিডিও কিভাবে? কেমন করে ? কত সময় লাগবে বানাতে,  অত্তো অত্তো প্রশ্ন জাগে মনের ভিতর  ৷ 

তবে আজকের পোস্টি দেখার পর সব প্রশ্ন মন থেকে হারিয়ে যাবে ৷ 

 

সবার প্রথম আপনাকে কপিরাইট ফ্রি ভিডিও জোগার করতে হবে ৷ এখন প্রশ্ন কপিরাইট ভিডিও কোথায় পাবো ৷ ইউটিউব? না ইউটিউব নয়, ইউটিউব থেকে ভিডিও নিলে তো কপিরাইট ক্লেইম আসবে, এরপর আপনার চ্যালেন ডিলিটও হয়ে যাবে ৷ তাহলে উপায় কি?  

উপায় তো আছে আর সেই উপাই নিয়েই আজকের পোস্ট ৷ 

আজ আপনাদের জানাবো কোথায় পাবেন কপিরাইট ফ্রি ভিডিও গুলো

 Pexels ও Pixabay এই গুটি সবথেকে জনপ্রিয় সাইট ৷ 

 

ইউটিউবে আপনারা অনেকে “মায়াজাল” বা ”বিডি ভিউস” অথবা বিভিন্ন ধরনের চ্যানেল এর ভিডিও গুলো দেখে থাকবেন। তারা তাদের চ্যানেলে যে সব ভিডিও ব্যবহার করে তার 90%-95% ই বিভিন্ন কপিরাইট ফ্রি ভিডিও সাইট থেকে ডাউনলোড করা। এসব সাইট থেকে আপনি আপনার কাঙ্খিত বিষয়ের উপর ভিডিও পেয়ে যাবেন। যা সম্পূর্ন কপিরাইট ফ্রি, অর্থাৎ এসব ভিডিও ব্যবহারের জন্য আপনাকে কেউ কোন প্রকার কপিরাইট ক্লেইম করবে না।

 

তাহলে চলুন শুরু করা যাক;

 

(01)__Pexels:

কপিরাইট ফ্রি ভিডিও এর জন্য আমি এবার যে সাইটটির নাম বলবো সেটা হলো Pexels। আমি নিজেও ব্যাক্তিগত ভাবে এই সাইটটি অনেক বেশি পছন্দ করি, এর অন্যতম একটি কারন হলো এদের সচ্ছতা।

 

আমরা অনলাইন আয় এর সাথে জড়িত তাদের প্রায় সাবারই একটি কমন সমস্যা হলো, আমারা যে প্লাটফর্মেই কাজ করি না কেন সেই প্লাটফর্মের পলিসি কখনো পড়ে দেখি না। তবে তার মানে এই না যে আমরা পলিসি গুলো জানিনা। যেমন মনে করুন, ট্রিকবিডির সাথে যারা কাজ করে তাদের যদি প্রশ্ন করা হয় আপনি কখনো ট্রিকবিডির পলিসি পড়ে দেখেছেন কিনা? তাহলে 100 জনের 90 জনই বলবে তারা কখনই এই পলিসি গুলো পড়ে দেখেনি ৷ মূল বিষয়টি হলো আলসেমী করে জানতে চাই না ।

 

তবে Pexels এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি একজন এন্ট্রি লেভেলের একজন কন্টেন্ট ক্রিয়েটর হলে ও খুব সহজেই তাদের পলিসি সম্পর্কে জেনে নিতে পারবেন। মাত্র কয়েকটি বাক্যে সম্পূর্ন সাইটের পলিসি খুবই সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে।

 

এখন আপনি প্রশ্ন করতে পারেন, কপিরাইট ফ্রি সাইট থেকে ভিডিও এবং মিউজিক নেবো তাহলে এত পলিসি পড়ার কি দরকার?

 

কথা গুলো এইজন্যই বলছি কারন, কপিরাইট সাইট থেকে কন্টেন্ট নিলেও সেখানে সকল প্রকার কন্টেন্ট কপিরাইট ফ্রি না ও হতে পারে। ঠিক যেমন আপনি এই ধরনের বিপদে পড়ে যেতে পারেন Videvo সাইটে। সেখনে ভিডিও কন্টেন্ট গুলো কপিরাইট ফ্রি হলে ও মিউজিক গুলো কিন্তু কপিরাইট ফ্রি নয়।

 

Pexels এর বৈশিষ্ট্য –

 

  • এখানে আপনি প্রচুর সংখ্যাক ভিডিও এবং ছবি পাবেন যা সম্পূর্ন কপিরাইট ফ্রি।
  • এখানে অসংখ্যা ভার্টিকাল ভিডিও পাবেন যা আপনি ইনস্টাগ্রাম, ফেসবুক বা টিকটকেও ব্যবহার করতে পারবেন।
  • Pexels সাইটটি আপনি অ্যাপের মাধ্যমেও আপনার মোবাইলে ব্যবহার করতে পারবেন।
  • এছাড়া Pexels এ বাউজার এবং ওয়ার্ডপ্রেস প্লাগইন সুবিধাও রয়েছে।

আসুন তাহেলে এক নজরে দেখে নেওয়া যাক Pexels এর পলিসি সম্পর্কে –

  • Pexels এর সকল ছবি ও ভিডিও কমার্শিয়াল বা মনিটাইজ এবং নন কমার্শিয়াল বা এডিটোরিয়াল উদ্দেশ্যে ব্যবহার করা যাবে।
  • এখানে ছবি বা ভিডিও এর মালিককে কোন প্রকার ক্রেডিট প্রদান করার প্রয়োজন নেই। অর্থাৎ এখানে ক্রেডিট এর কোন ঝামেলা নেই, তবে ক্রেডিট দিলে ভালো। Pexels কখনো আপনাকে এই বিষয়ে বাধ্য করবে না।
  • আপনি নিজের ইচ্ছা মতো Pexels এর সকল ছবি বা ভিডিও মডিফাই বা এডিট করে ব্যবহার করতে পারেন।

 

Pexels এ যে কাজ গুলো করতে পারবেন না –

  • Pexels এর ভিডিও বা ছবি কোন প্রকার পোষ্টার বা প্রিন্ট এর ক্ষেত্রে ব্যবহারে অবশ্যই সেটি এডিট করে নিবেন।
  • Pexels এর ছবি বা ভিডিও তে যে সকল ব্যাক্তিদের ছবি দেওয়া আছে তাদের কে আপনার প্রোডক্টের প্রোমোটার হিসাবে ব্যবহার করবেন না। যেমন – Pexels থেকে কোন একজন ব্যাক্তির ছবি ডাউনলোড করে সেই ব্যাক্তিকে নিজের কোন প্রোডাক্টের বিজ্ঞাপন অভিনেতা বা অভিনেত্রী হিসাবে ব্যবহার করা যাবে না।
  • Pexels থেকে ডাউনলোড করা ছবি বা ভিডিও গুলো অন্য কোন স্টক ফটোগ্রাফি সাইটে নিজের বলে বিক্রি  যায় অর্থ আয় করা যায়, এবং সেখানে এই ছবি বা ভিডিও গুলো বিক্রি করে অর্থ আয় করতে চান – এমনটা কোন ভাবেই করা যাবে না।

(02)__Pixabay:

যারা অনলাইন থেকে ফ্রি ছবি ডাউনলোড করেন তাদের কাছে Pixabay খুবই জনপ্রিয় এবং পরিচিত একটি সাইট। এক কথায় কপিরাইট ফ্রি ছবি ডাউনলোডের জন্য শীর্ষে অবস্থান করছে এই সাইটটি।

 

Pixabay এর বৈশিষ্ট –

 

  • এখানে Photos, Illustrations, Vectors থেকে শুরু করে কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি মিউজিক ও পেয়ে যাবেন।
  • 360 Pixel থেকে শুরু করে 4k রেজুলেশন পর্যন্ত সকল ফরমেটেই কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করতে পারবেন।
  • Pixabay মূলত ছবি ডাউনলোডের জন্য জনপ্রিয় হলেও এখানে যথেষ্ট পরিমানে কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি মিউজিক রয়েছে। এখান থেকে ভিডিও বা মিউজিক ডাউনলোডের জন্য আপনাকে তাদের সাইটে লগইন ও করতে হবে না।
  • তবে হাই রেজুলেশন ছবি বা ভিডিও ডাউনলোডের ক্ষেত্রে আপনাকে তাদের সাইটে লগইন করতে হবে, ব্যাস এইটুকুই। কোন প্রকার অর্থ ছাড়াই আপনি আপনার ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজের জন্য কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি মিউজিক ডাউনলোড করে নিতে পারবেন।
  • Pixabay এমন একটি সাইট যেখানে তাদের ছবি, ভিডিও বা মিউজিক ডাউনলোডের জন্য কোন প্রকার Author Credit দিতে হবে না।
  • Pixabay License Free for commercial use No attribution required

প্রত্যেকটি ভিডিও এর পাশে আপনি উপরের ন্যায় Free for commercial use এবং No attribution required নামক একটি মেসেজ দেখতে পাবেন। এর অর্থ হলো উক্ত ভিডিও টি কপিরাইট ফ্রি এবং এটি Commercial এবং Non Commercial বা Editorial যে কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে, যার জন্য আপনাকে কোন প্রকার ক্রেডিট প্রদান করতে হবে না।

         

              =শেষ কথা=

আপনি যদি এপস হিসাবে ব্যাবহার করতে চান তাহলে প্লে স্টোর, এপ স্টোর অথবা গুগলে সার্চ করে দুটি সাইটের এপস  পেয়ে যাবেন ৷

আর যদি বলেন এপস ছাড়াই ব্যাবহার করবেন তাহলে নিচের গুলো Enter করুন

1⃣ https://pixabay.com/

2⃣ https://www.pexels.com/

উপরের দুটি সাইট ছাড়াও আরো সাইট রয়েছে ৷ সেগুলা নিয়ে আলোচনা করবো না ৷  যদি আপনারা জানতে চান তাহলে কমেন্টস করুন পরের পোস্টে বিস্তারিত সহ সাইট গুলার নাম উল্যখ করবো ইন্শাল্লাহ ৷ 

 

ট্রিকবিডির সকল কে অগ্রীম নতুন বছরের 💐 শুভেচ্ছা ও অভিন্দন ৷ 
পোস্টির মূল আলচ্য বিষয় সগৃহীত ৷

The post [Hot post] কপিরাইট ফ্রি ভিডিও সগ্রহ এর জন্য সেরা দুইটি সাইট || নতুন ইউটিউবরা দেখে নিন কাজে আসবেই ৷ appeared first on Trickbd.com.



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar