ad720-90

করেলিয়াম কপিরাইট লঙ্ঘন মামলায় হারলো অ্যাপল


নিরাপত্তা গবেষকদের আইফোনসহ বিভিন্ন অ্যাপল ডিভাইসে ত্রুটি খুঁজে বের করতে দেয় করেলিয়ামের সফটওয়্যার। কিন্তু অ্যাপলের দাবি, করেলিয়াম আইওএসের প্রতিলিপি তৈরি করে “ভার্চুয়াল” আইওএস চালিত ডিভাইস তৈরি করছে, এবং অ্যাপল অসমর্থিত হার্ডওয়্যারে ওই সফটওয়্যার চালানোই তাদের “একমাত্র কার্যক্রম”।

মার্কিন ডিস্ট্রিক্ট বিচারক রডনি স্মিথ মঙ্গলবার অ্যাপলের ওই দাবি নাকচ করেছেন বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে। তিনি জানিয়েছেন, আইওএস অপারেটিং সিস্টেম অনুকরণ করে আইফোন ও আইপ্যাডে করেলিয়াম এলএলসি’র যে সফটওয়্যার চলছে তা “ন্যায্য ব্যবহারের” অধীনে পরে, কারণ তা “রূপান্তরধর্মী” এবং ডেভেলপারদের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে সাহায্য করেছে।

বিচারক স্মিথ আরও জানিয়েছেন, করেলিয়াম ব্যবহারকারীদের দেখতে এবং চলমান প্রক্রিয়া থামাতে দিয়ে, লাইভ স্ন্যাপশট নিয়ে এবং অন্যান্য কর্মকাণ্ড চালাতে দিয়ে “আইওএসে নতুন কিছু যোগ করছে”।

তিনি রায়ে লিখেছেন, “বিশেষ করে সেবাটির জনসাধারণের সুবিধার হিসেব আমলে নিলে করেলিয়ামের মুনাফা প্রেরণা তাদের ন্যায্য ব্যবহার দাবি বিরুদ্ধ কিছু করছে না।”

ডেলরে বিচ স্টার্টআপ নির্বিচারে নিজ সেবা বিক্রি করে, এমনকি সম্ভাব্য হ্যাকারের হাতে সেবা তুলে দিয়ে, ব্যবহারকারীদেরতে বাগের ব্যাপারে অ্যাপলকে জানাতে না দিয়ে অসততার পরিচয় দিয়েছে। – দাবি করেছিল অ্যাপল। বিচারক স্মিথ মার্কিন প্রযুক্তি জায়ান্টের ওই দাবিও খারিজ করে দিয়েছেন।

এ প্রসঙ্গে বিচারকের ভাষ্য হচ্ছে, ওই দাবি “কপট না হলেও গোলমেলে” মনে হয়েছে, কারণ অ্যাপলের নিজের ‘বাগ বাউন্টি প্রোগ্রামে’ই রিপোর্ট করার ব্যাপারে কোনো বাধ্যবাধকতা নেই।

অ্যাপল এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। করেলিয়াম কোনো অন্যায় করার কথা স্বীকার করেনি। প্রতিষ্ঠানটির একজন আইনজীবি জাস্টিন লিভাইন এক ইমেইলে জানিয়েছেন, সিদ্ধান্তটি “ন্যায্য ব্যবহারের সঙ্গে সংযুক্ত যথাযথ ফলাফলে”র ভিত্তিতে নেওয়া হয়েছে।

অ্যাপল চাইলে পৃথক ফেডারেল আইন লঙ্ঘনের অভিযোগ করতে পারে বলে উল্লেখ করেছেন বিচারক স্মিথ। পৃথক ওই ফেডারেল আইনের অধীনে অ্যাপল দাবি করতে পারে যে, করেলিয়াম নিজ সফটওয়্যার তৈরির সময় অ্যাপলের নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘন করেছে।

রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ২০১৭ সালের অগাস্টে করেলিয়াম প্রতিষ্ঠিত হয়। ২০১৮ সালের জানুয়ারিতে অ্যাপল করেলিয়াম কেনার চেষ্টা চালায়, কিন্তু আলোচনার ইতি ঘটে। পরে ২০১৯ সালের অগাস্টে করেলিয়ামের বিরুদ্ধে মামলা করে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar