ad720-90

পুলিশকে কোভিড-১৯ ট্রেসিং অ্যাপের ডেটা দেবে সিঙ্গাপুর


সোমবার সিঙ্গাপুর পার্লামেন্ট থেকে এলো উল্টো ঘোষণা। ওই ঘোষণায় উঠে এসেছে, “অপরাধমূলক তদন্তের কাজে” ব্যবহার করা হতে পারে ট্রেসিং অ্যাপের ডেটা। বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, এখন পর্যন্ত সিঙ্গাপুরের ট্রেসিং অ্যাপ ‘ট্রেসটুগেদার’ ডাউনলোড করেছেন দেশটির প্রায় ৮০ শতাংশ বাসিন্দা।

বাসিন্দাদের অনেকটা চাপ দিয়েই ট্রেসিং অ্যাপ ডাউনলোড করিয়েছে সিঙ্গাপুর সরকার। এক ঘোষণায় সরকার বলেছিল, ট্রেসিং অ্যাপ না থাকলে আগামীতে সুপারমার্কেট থেকে শুরু করে নিজ কার্যালয়েও প্রবেশ করতে পারবেন না বাসিন্দারা। ওই ঘোষণার পরপরই বেড়েছিল অ্যাপ ডাউনলোড।

সবাইকে আশ্বস্ত করতে সিঙ্গাপুর কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল, ভাইরাস বাদে অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা হবে না ট্রেসটুগেদারের ডেটা। “ডেটা কখনই ব্যবহার করা হবে না, যতক্ষণ না কোনো ব্যক্তি কোভিড-১৯ আক্রান্ত হচ্ছেন এবং কনট্যাক্ট ট্রেসিং টিম তার সঙ্গে যোগাযোগ করেছেন।” – বলেছিলেন কর্মকর্তারা।

অথচ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ডেসমন্ড ট্যান সোমবার বললেন উল্টো কথা। জানালেন, অপরাধ তদন্ত ছাড়া অ্যাপটির ডেটা শুধু করোনাভাইরাস ট্রেসিং এবং কোভিড পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার হবে।

এরই মধ্যে পরিবর্তন হয়ে গেছে ট্রেসটুগেদার সাইটের গোপনতা বিবৃতিও। ওই বিবৃতি এখন বলছে, “ক্রিমিনাল প্রসিউডিউর কোড দেশটির আওতাধীন যে কোনো তথ্যের বেলায় প্রযোজ্য”।

বিবৃতিটি আরও বলছে, “আমরা আপনাদের সঙ্গে স্বচ্ছ্ব থাকতে চাই। নাগরিকরা নিরাপত্তা ও সুরক্ষা সমস্যার মুখে পড়েছে এমন পরিস্থিতিতে ব্যবহার করা হতে পারে ট্রেসটুগেদার ডেটা”।

সোমবারের ঘোষণায় সন্তুষ্ট হতে পারেননি সিঙ্গাপুরের বাসিন্দারা। অনেকেই এ সম্পর্কিত বিভিন্ন ষড়যন্ত্র তত্বের কথা বলছেন সামাজিক মাধ্যমে, অনেকে আবার সরকারের বিষেদাগার করছেন। অ্যাপ মুছে দেওয়ার হুমকিও দিয়েছেন অনেকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar