ad720-90

‘মানুষের মতো’ দাবা খেলবে কৃত্রিম বুদ্ধিমত্তা ‘মায়া’


কৃত্রিম বুদ্ধিমত্তাটির নাম ‘মায়া’। এটি খেলার সময় সবচেয়ে ভালো চাল দেয় না। এর বদলে মানুষ যে চাল দিতে পারে ওই পরিস্থিতিতে, সে চালটি দেওয়ার চেষ্টা করে।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, কর্নেল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ টরোন্টো এবং মাইক্রোসফটের গবেষকদের এক গবেষণা প্রতিবেদনের ফলাফল হলো এ কৃত্রিম বুদ্ধিমত্তা।

ডিপমাইন্ডের আলফাজিরো ভিত্তিক ওপেন-সোর্স প্রক্রিয়া ‘লিলা’ ব্যবহার করে ‘মায়া’ তৈরি করেছেন গবেষকরা।

মানুষের খেলা কোটি কোটি অনলাইন গেইমের চাল শেখানোরা মাধ্যমে গবেষকরা কৃত্রিম বদ্ধিমত্তাটিকে দাবা খেলা শিখিয়েছেন। এনগ্যাজেট বলছে, এ পন্থায় খেলা শেখানোর কারণে মায়াকে ভিন্ন মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তাটির একাধিক সংস্করণকে এক এক দক্ষতা মাত্রায় প্রশিক্ষিত করেছেন গবেষকরা। সবমিলিয়ে মানুষের সঙ্গে খেলার জন্য ৯টি বট ডিজাইন করেছেন তারা। বটগুলোর রেটিং ১,১০০ থেকে ১,৯০০ এর মধ্যে।

ডিসেম্বরে লিচেস ডট অর্গের ওয়েবসাইটে মায়াকে নিয়ে এসেছিলেন গবেষকরা। প্রথম সপ্তাহেই কৃত্রিম বুদ্ধিমত্তাটির বিরুদ্ধে ৪০ হাজার বার খেলেছেন মানুষ। খেলার অর্ধেকটারও বেশি জুড়ে মায়ার খেলার সঙ্গে মানুষের খেলার মিল পাওয়া গেছে।

গবেষকরা জানিয়েছেন, দক্ষতা মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে নির্ভুলতাও বাড়ছিলো। ভিন্ন ভিন্ন দক্ষতা মাত্রায় খেলোয়াড়রা কী ধরনের ভুল করেন তা বুঝতে এবং কোন দক্ষতা মাত্রায় মানুষ ভুল করেন না তা চিহ্নিত করতে পারছিলো কৃত্রিম বুদ্ধিমত্তাটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar