ad720-90

রিমোট চার্জিং প্রযুক্তি ‘মি এয়ার চার্জ’ দেখালো শাওমি


জিএসএম এরিনা উল্লেখ করেছে, মি এয়ার চার্জ ব্যবহারের সময় ফোনের ব্যবহারকারী যদি ঘরে হেঁটে বেড়ান এবং মধ্যখানে যদি প্রতিবন্ধকতাও থাকে, তাহলেও চার্জিং বিঘ্নিত হবে না।

প্রযুক্তিটি ঠিক কীভাবে কাজ করে, তা এক ব্লগ পোস্টে জানিয়েছে শাওমি। মি এয়ার চার্জের ট্রান্সমিটারটি হিসেবে অনেকটাই বড়। এতোটাই বড় যে বসার ঘরে সোফার পাশে সাইড টেবিল হিসেবে রেখে দেওয়া যাবে সেটিকে। সবমলিয়ে তারবিহীনভাবে পাঁচ ওয়াট চার্জ পর্যন্ত সেবা দিতে পারবে এটি।

শাওমি জানিয়েছে, এ ধরনের চার্জের সঙ্গে কিউআই মানের কোনো সম্পর্ক নেই। স্মার্টফোনে ‘বিল্ট-ইন বিকন অ্যান্টেনা সহ ছোট আকারের অ্যান্টেনা অ্যারে’ এবং ‘রিসিভিং অ্যান্টেনা অ্যারে’ থাকবে। চার্জিং ট্রান্সমিটার থেকে আসা মিলিমিটার তরঙ্গ সংকেতকে বদলে নেবে স্মার্টফোনের ১৪টি অ্যান্টেনা। ‘রেক্টিফায়ার সার্কিটের’ মধ্য দিয়ে তরঙ্গটিকে বিদ্যুত শক্তিতে বদলে নেওয়া হবে।

বর্তমানে শাওমির প্রযুক্তিটি কয়েক মিটার পর্যন্ত একাধিক ডিভাইস চার্জ করতে পারে। শাওমি জানিয়েছে, প্রতিবন্ধকতায় চার্জিং সক্ষমতা কমে না, তবে এর জন্য কিছু সাবধানতার প্রয়োজন পড়বে।

স্মার্টওয়াচ, ফিটনেস ব্যান্ড, এবং অন্যান্য পরিধেয় প্রযুক্তির সঙ্গে ‘মি এয়ার চার্জ’ কাজ করবে বলে উল্লেখ করেছে শাওমি।

প্রযুক্তিটি কবে আসবে, তা এখনও জানা যায়নি। আদৌ এরকম প্রযুক্তি ভোক্তা বাজারে ঠাঁই পাবে কি না তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে জিএসএম এরিনা। তবে, প্রযুক্তিটি যখনই আসুক, এর মূল্য সম্ভবত যথেষ্টই বেশি হবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar