ad720-90

চীনে টেনসেন্টের বিরুদ্ধে আদালতে বাইটড্যান্স


টেনসেন্টের বিরুদ্ধে বাইটড্যান্সের অভিযোগ, মেসেজিং অ্যাপ উইচ্যাট ও কিউকিউ-এ ডউয়িনের কনটেন্ট আটকে দিয়েছে টেনসেন্ট। টেনসেন্ট মালিকানাধীন দুটি সেবার মাসিক সক্রিয় ব্যবহারকারী প্রায় দুইশ’ কোটি বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেটের প্রতিবেদনে।

ডউয়িন হলো টিকটকের চীনা সংস্করণ। শুধু চীনেই টিকটকের এই অ্যাপটি ব্যবহার করা যায়।

আদালতে টেনসেন্টের কাছে এক কোটি ৪০ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়েছে বাইটড্যান্স। এ ছাড়াও টেনসেন্টের এ ধরনের কর্মকাণ্ড থামানোর আবেদন করেছে প্রতিষ্ঠানটি। বাইটড্যান্সের এক মুখপাত্র বলেছেন, “আমাদের বিশ্বাস প্রতিযোগিতা ভোক্তাদের জন্য ভালো এবং উদ্ভাবনকে সামনে এগিয়ে নিয়ে যায়। আমরা আমাদের এবং নিজ ব্যবহারকারীদের অধিকার রক্ষায় মামলা দায়ের করেছি।”

ব্লুমবার্গের এক প্রতিবেদন বলছে, এর আগেও বাইটড্যান্স ও টেনসেন্টের মধ্যে বিতণ্ডা হয়েছে। কিন্তু এবারই প্রথম প্রতিদ্বন্দ্বী টেনসেন্টকে আইনি চ্যালেঞ্জ জানালো বাইটড্যান্স।

কয়েক মাস আগে জ্যাক মা প্রতিষ্ঠিত আলিবাবার বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট তদন্ত শুরু করেছে চীন। শুধু যে চীনের প্রতিষ্ঠানই এরকম তদন্তের মুখে রয়েছে, তা নয়। যুক্তরাষ্ট্রের তিনটি ভিন্ন ভিন্ন মামলার মুখে রয়েছে গুগল। আগামীতে আরও একটি মামলা হতে পারে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

অন্যদিকে, ডিসেম্বরে ৪৮ জন অ্যাটর্নি জেনারেল ও যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন ফেইসবুকের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট অভিযোগ দায়ের করেছেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar