ad720-90

ছয় কোটি ডলারের বিটকয়েন জব্দ, পাসওয়ার্ড কোথায়?


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পর থেকে জেল খাটার মেয়াদ পূর্ণ করেছেন ওই প্রতারক। এরই মধ্যে এক হাজার সাতশ’র বেশি বিটকয়েন অ্যাকসেস করার লক্ষ্যে বারবার পাসওয়ার্ড ক্র্যাক করতে ব্যর্থ হয়েছে দক্ষিণ জার্মানির ছোট শহর কেম্পটেনের পুলিশ। এর মধ্যে নানাভাবে জেরা করার ফল শূন্য। পুলিশ বলছে, হয় তিনি পাসওয়ার্ড বলবেন না আর নয়তো ভুলে গেছেন।

শুক্রবার রয়টার্সকে আইনজীবী সেবাস্তিয়ান মুরের বলেছেন, “আমরা তাকে জিজ্ঞেস করেছি, কিন্তু তিনি বলেননি। হয়তো তিনি জানেন না।”

ডিজিটাল ওয়ালেট নামে পরিচিত সফটওয়্যারে মজুদ থাকে বিটকয়েন, যা এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত করা হয়। ওয়ালেট খুলে বিটকয়েন অ্যাকসেস করতে পাসওয়ার্ডকে ‘ডিক্রিপশন কি’ হিসেবে ব্যবহার করা হয়। পাসওয়ার্ড হারিয়ে গেলে কোনোভাবেই ওয়ালেট খোলা সম্ভব হয় না।

দুই বছরের বেশি জেল হয়েছে ওই প্রতারকের। বিটকয়েন মাইন বা উৎপাদন করতে গোপনে অন্যের কম্পিউটারে সফটওয়্যার ইনস্টল করছিলেন তিনি।

গ্রেপ্তার হওয়ার সময় তার বিটকয়েনের মূল্য ছিল বর্তমান মূল্যের ছোট একটি অংশ। জানুয়ারিতে বিটকয়েনের মূল্য দ্রুত গতিতে বেড়ে রেকর্ড ৪২ হাজার ডলারে উঠেছিলো। শুক্রবার সবচেয়ে জনপ্রিয় এই ক্রিপ্টোকারেন্সি বিক্রি হচ্ছিলো ৩৭ হাজার ৫৭৭ ডলারে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar