ad720-90

মঙ্গলের প্রথম ছবি পাঠালো চীনা নভোযান


চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শিনহুয়া এক প্রতিবেদনে জানিয়েছে, তিয়ানওয়েন-১ এর তোলা মঙ্গল গ্রহের ছবিটি প্রকাশ করেছে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)।

শুক্রবার চতুর্থ দফায় কক্ষপথ ঠিক করেছে নভোযানটি। মঙ্গল গ্রহের সঙ্গে যাতে একটি সুন্দর সামঞ্জস্য রাখা যায় সে লক্ষ্যেই এগোচ্ছে নভোযানটি। ১৯৭ দিন কক্ষপথে ঘুরে সাড়ে ৪৬ কোটি কিলোমিটার পথ পাড়ি দিয়েছে তিয়ানওয়েন-১।

সিএনএসএ জানিয়েছে, এখন পৃথিবী থেকে ১৮ কোটি ৪০ লাখ এবং মঙ্গল গ্রহ থেকে ১১ লাখ কিলোমিটার দূরে অবস্থান করছে নভোযানটি। নভোযানের সব ব্যবস্থা ভালোভাবে কাজ করার মতো অবস্থায় রয়েছে।

দক্ষিণ চীনের হাইনান অঞ্চলের ওয়েনচ্যাং স্পেসক্রাফট লঞ্চ সাইট থেকে গত বছরের ২৩ জুলাই লং-মার্চ ৫ রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হয় তিয়ানওয়েন-১ নভোযানটি। একটি অর্বিটার, একটি ল্যান্ডার এবং একটি রোভারযুক্ত এই নভোযানটির ওজন প্রায় পাঁচ টন।

১০ ফেব্রুয়ারি মঙ্গলের কক্ষপথে প্রবেশের জন্য প্রস্তুত এই নভোযানটি। মঙ্গলের কক্ষপথে প্রবেশের পর উচ্চ-রেজুলিউশানের ক্যামেরার মাধ্যমে প্রায় তিন মাস ধরে অবতরণের জায়গার খোঁজ করবে এই নভোযান। মে মাসে মঙ্গল গ্রহে অবতরণের পরিকল্পনা রয়েছে তিয়ানওয়েন-১ এর।

সিএনএসএ দাবি করেছে, এখানে সবচেয়ে কঠিন কাজটি হবে ধীরে অবতরণ করা। স্বয়ংক্রিয় ব্যবস্থায় এই অবতরণের স্থায়িত্ব হবে সাত থেকে আট মিনিট।

অবতরণের পর রোভারটি উন্মুক্ত করা হবে। এখানে বৈজ্ঞানিক অনুসন্ধান চালাবে রোভারটি। রোভারটির আয়ু হতে পারে অন্তত মঙ্গলের ৯০ দিন (পৃথিবীর হিসাবে প্রায় তিন মাস)। অন্যদিকে বৈজ্ঞানিক অনুসন্ধান চালানোর সময় রোভারটির হয়ে যোগাযোগের কাজ করবে অর্বিটার। এই অর্বিটারের আয়ু বলা হচ্ছে মঙ্গলের এক বছর (পৃথিবীতে প্রায় ৬৮৭ দিন)।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar