ad720-90

গুগলের দেড়শ’ ডেভেলপার জানেন না কেন তাদের চাকরি নেই


এ মাসের শুরুতেই ‘স্টেডিয়া গেইমস অ্যান্ড এন্টারটেইনমেন্ট’ বিভাগ বন্ধের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ওয়্যারডের প্রতিবেদন বলছে, “গুগল উচ্চ মানের ভিডিও গেইম তৈরির জন্য প্রয়োজনীয় ব্যবয়বহুল এবং জটিল সৃজনশীল প্রক্রিয়া সামাল দিয়ে উঠতে পারেনি – বিশেষ করে স্টেডিয়ার বিশেষত্বহীন সাবস্ক্রিপশন সংখ্যাও ভূমিকা রেখেছে।”

গুগল প্রধান সুন্দার পিচাই ২০১৯ সালে স্টেডিয়া উন্মোচনের ঘোষণা দেন। গোটা সেবাটির সঙ্গে অ্যাপলের ক্লাউড গেইমিং সেবা ‘অ্যাপল আর্কেডের’ মিল রয়েছে। ওই সময় সেবাটির জন্য নিজস্ব গেইমিং টাইটেল আনার কথাও জানিয়েছিল গুগল।

দুই বছরের মাথাতেই মত পাল্টেছে সুন্দার অ্যান্ড কোং। স্টেডিয়ার জন্য নিজেরা গেইম তৈরি করার সিদ্ধান্ত থেকে মুখ ফিরিয়েছে প্রতিষ্ঠানটি। এর বদলে নিজ সেবায় তৃতীয় পক্ষের ডেভেলপার এবং প্রকাশকদের গেইমকে ঠাঁই দেওয়ার চিন্তা করেছে তারা।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদন বলছে, চাকরি হারানো অনেক ডেভেলপারই “এখনও পরিষ্কারভাবে জানেন না কী কারণে” তাদের চাকরি চলে গেছে।

“গুগল একটি প্রযুক্তি প্রতিষ্ঠান, কনটেন্ট প্রতিষ্ঠান নয়। নভেম্বর ২০১৯-এ স্টেডিয়া অ্যাসাসিনস ক্রিড ওডিসি এবং ডেস্টিনি ২ এর মতো তৃতীয় পক্ষের গেইম নিয়ে যাত্রা শুরু করলেও নিজেদের রোস্টারে আরও ডজনখানেক গেইম যোগ করেছে – গুগলের নিজস্ব স্টেডিয়া গেইম আর আসেনি।” – উঠে এসেছে ওই প্রতিবেদনে।

গুগলের বর্তমান ও সাবেক কর্মীরা বলছেন, প্রযুক্তি প্রতিষ্ঠানটি সেবা প্রতিষ্ঠায় ভালো হলেও “গেইম তৈরির বিশৃঙ্খল ও বহু বিভাগীয় সার্কাস সামাল দেওয়ার জন্য প্রস্তুত ছিল না।”

সম্প্রতি স্টেডিয়া প্ল্যাটফর্মের গেইমারদের জন্য এ বছর আরও একশ’ গেইম আনার পরিকল্পনার ব্যাপারে নিশ্চিত করেছে গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar