ad720-90

কেন আইফোনের চেয়ে অ্যান্ড্রয়েডই বেশি পছন্দ গেটসের?


সাংবাদিক অ্যান্ড্রু রস সরকিন এবং ক্লাবহাউস সহ-প্রতিষ্ঠাতা পল ডেভিডসনকে বিল গেটস জানান, অতীতে অ্যান্ড্রয়েডের পক্ষে রায় দিয়েছিলেন, এখনও তা পাল্টায়নি। হাতে কখনোবা আইফোন থাকলেও তা নেহাত দরকার পড়লেই ব্যবহার করেন। দৈনন্দিন অন্যান্য কাজের জন্য জন্য অ্যান্ড্রয়েড ডিভাইস-ই পছন্দ গেটসের।

উল্লেখ্য, ক্লাবহাউস এমন একটি অ্যাপ যা ব্যবহারকারীদেরকে শুধু ‘অডিও অনলি’ আলোচনার সুযোগ করে দেয়। গোটা সামাজিক মাধ্যমটির সঙ্গে বড় মাপের পডকাস্ট ধারাবাহিকের মিল রয়েছে। আপাতত এটি ‘ইনভাইট-অনলি’ এবং শুধু আইফোন ব্যবহারকারীরাই ক্লাবহাউসে অংশ নিতে পারেন।

পিসি ম্যাগ এক প্রতিবেদনে উল্লেখ করেছে, অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের উন্মুক্ত আচরণটি পছন্দ গেটসের। প্ল্যাটফর্মটিতে অপারেটিং সিস্টেমের সঙ্গে সফটওয়্যার ইন্টারফেইস যেভাবে আরও ‘নমনীয়’ – সে বিষয়টি নজর কেড়েছে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতার।

“আমি আসলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি। কারণ আমি সবকিছুর খোঁজ রাখতে চাই। আমি মাঝেমধ্যেই আইফোন ঘাঁটাই, কিন্তু আমার সঙ্গে যেটি রাখি সেটি অ্যান্ড্রয়েড। কিছু অ্যান্ড্রয়েড নির্মাতা মাইক্রোসফট সফটওয়্যার প্রি-ইনস্টল করে রাখে যা আমার জন্য সুবিধাজনক।”

“সফটওয়্যার যেভাবে অপারেটিং সিস্টেমের সঙ্গে কাজ করে, সে বিষয়টিতেও তারা অপেক্ষাকৃত নমনীয়। এজন্যই আমি এতে অভ্যস্থ হয়ে উঠেছি। সত্যি বলতে, আমার অনেক বন্ধুর আইফোন রয়েছে, তাই এতে দোষের কিছু নেই।” – সরকিনকে বলেছেন গেটস।

মাইক্রোসফটের মোবাইল বিভাগের ব্যবস্থাপনা নিয়ে নিজ ব্যর্থতার কথা ২০১৯ সালেই স্বীকার করেন গেটস। ব্যাপারটিকে নিজের “সবচেয়ে বড় ভুল” হিসেবেও আখ্যা দেন তিনি। এতে করে গুগল আইফোনের দৃঢ় প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রয়েড গড়ে তোলে, আর মাইক্রোসফট ওই সময়ের ৪০ হাজার কোটি ডলার মূল্যের বাজার থেকে ছিটকে পড়ে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar