ad720-90

বিক্রি হচ্ছে প্রথম টুইট ‘জাস্ট সেটিং আপ মাই টুইটার’


প্রথম টুইটটি ‘নন-ফিগারেবল টোকেন’ (এনএফটি) হিসেবে বিক্রি করতে চাইছেন ডরসি। এ সংক্রান্ত এক ওয়েবসাইটে অভিনব ডিজিটাল স্বাক্ষর শ্রেণীতে নিজের প্রথম টুইটটিকে শুক্রবার তালিকাভুক্ত করেন তিনি। তালিকাভুক্তির পর সেটির লিংক টুইট করেন টুইটার সহ-প্রতিষ্ঠাতা।

এর কয়েক মিনিটের মধ্যেই ওই টুইটের দাম উঠেছে ৮৮ হাজার ৮৮৮ ডলার ৮৮ সেন্ট। রয়টার্স উল্লেখ করেছে, এর আগে ডিসেম্বরেও টুইটটি বিক্রির জন্য তোলা হয়েছিলো। তবে, শুক্রবারের ডরসির টুইটের পরই গোটা বিষয়টি বেশি মনোযোগ টানতে পেরেছে।

উল্লেখ্য, এনএফটি হচ্ছে এক ধরনের ডিজিটাল ফাইল যা ছবি, ভিডিও বা অন্য অনলাইন মিডিয়ার মালিকানা স্বত্ত্বের ডিজিটাল স্বাক্ষর সনদ হিসেবে কাজ করে।

ডরসির ১৫ বছর পুরোনো টুইটটি টুইটারেরর সবচেয়ে খ্যাতনামা টুইটগুলোর একটি। নিলামে অংশগ্রহণকারীরা ডিজিটাল স্মৃতিচারণা হিসেবে অনেক দামে টুইটটি কিনতে পারেন বলে উল্লেখ করেছে রয়টার্স। বাংলাদেশ সময় শনিবার সকাল ৭.২৫ পর্যন্ত সর্বোচ্চ দাম উঠেছে এক লাখ ডলার।

তিন মাস আগে যাত্রা শুরু করা প্রতিষ্ঠান ভ্যালুয়েবলস বলছে, টুইট কেনার সঙ্গে স্বাক্ষরিত বেসবল কার্ড কেনার সঙ্গে মিল রয়েছে। “শুধু একটি অভিনব স্বাক্ষরিত টুইট সংস্করণ রয়েছে, এবং যদি এর স্রষ্টা বিক্রি করতে সম্মত হয়, তাহলে আপনি এটি সারাজীবনের জন্য পেয়ে যাবেন।”

ভ্যালুয়েবলসের ওয়েবসাইট বলছে, ‍টুইটের ক্রেতা একটি ক্রিপ্টোগ্রাফি স্বাক্ষরিত ডিজিটাল সনদ পাবেন, এতে আসল টুইটের মেটাডেটা দেওয়া থাকবে। মূল টুইটটি টুইটার ওয়েবসাইটেও থাকবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar